মো: আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : টানা তাপদাহে মৌলভীবাজারসহ সারাদেশে বিপর্যস্ত জনজীবন। গরমে অবস্থা এতোটাই প্রকট আকার ধারণ করেছে যে সরকার বাধ্য হয়ে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে। জনজীবনে স্বস্তির বদলে সৃষ্টি হয়েছে চরম অস্বস্তি। বৃষ্টি না হওয়ায় নষ্ট হচ্ছে ফসলের মাঠ। নেমে গেছে পানির স্তর। রোদ আর গরমে অতিষ্ট হয়ে পড়েছে সাধারণ মানুষ। তাই বৃষ্টির আশায় মৌলভীবাজারে মহান আল্লাহর দরবারে সালাতুল ইস্তেখারার আদায় করেছেন মুসল্লীরা।

বৃহস্পতিবার (৮ জুন) সকাল সাড়ে ৮টার দিকে মৌলভীবাজার পৌর শহরের শান্তিবাগ জামে মসজিদ প্রাঙ্গণের মনু নদীর পাড়ে পৌরসভার নির্মাণাধীন ওয়াকওয়েতে এই বিশেষ নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে প্রায় ২ শতাধিক মুসল্লী অংশগ্রহণ করেন।

নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করেন শান্তিবাগ জামে মসজিদের খতিব মাওঃ মোঃ হাবিবুর রহমান যুক্তিবাদী। ইমামতি করেন মাওঃ মোজ্জামেল হক মাহেরী।

নামাজ শেষে খতিব বলেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ পানির জন্য খুব বিপদে আছে। বৃষ্টি বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নাত। আর চাওয়াকে আরবিতে সালাতুল ইস্তেখারা বলা হয় অর্থাৎ পানির জন্য দোয়া করা।

(একে/এএস/জুন ০৮, ২০২৩)