স্টাফ রিপোর্টার : পৃথক ব্যাংক একাউন্টের মাধ্যমে বাড়ি ভাড়া আদায়ের যে উদ্যোগ নেওয়া হয়েছিল ‘রাজনৈতিক কারণে’ সেটি সম্ভব হয়নি বলে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মুহিত বলেন, সবাই জোটবদ্ধভাবে বিষয়টির এমন বিরোধিতা শুরু করলো যে আমি আমার অবস্থান থেকে সরে এসেছি। পলিটিক্স ইজ এ গেম অব কম্প্রোমাইজ। তবে আগামী অর্থবছরে এটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে। পুরোপুরি সম্ভব না হলেও আংশিকভাবে এ মডেলটি বাস্তবায়ন করা হবে।

সচিবালয়ে সোমবার সন্ধ্যায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, তবে সরকার বাড়িওয়ালাদের যে তালিকা করেছে তাদের সবাইকে ট্যাক্স দিতে হবে।

এর আগে বৃটিশ পার্লামেন্টের আন্ডার সেক্রেটারি অব স্টেট ফর ডেভেলপমেন্ট ও সংসদ সদস্য লীন ফিদার স্টোনের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠকে বাংলাদেশের কর ভিত্তি বাড়ানোর বিষয়ে বৃটিশ সংসদ সদস্যের গুরুত্বারোপ প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে ট্যাক্স-জিডিপি’র যে হার তাতে আমি সন্তুষ্ট নই। যদিও প্রতিবছরই রাজস্ব বোর্ড জরিপে দেখা যায় যে, করদাতার সংখ্যা বাড়ছে। তবে গত পাঁচ বছরে ট্যাক্স-জিডিপি’র অনুপাত বেড়েছে।

‘চীনের উদ্যোগে গঠিত ব্রিকস ব্যাংক বিশ্বব্যাংকের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে কি না’ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমার মনে হয় না বিশ্বব্যাংকের কোনো ক্ষতি হবে। তবে প্রতিযোগিতা বাড়বে। এডিবি যখন হয় তখনও এ রকম মনে করা হয়েছিল।

পদ্মা সেতু প্রসঙ্গে তিনি বলেন, পদ্মা সেতু নিয়ে কোন কাজ হচ্ছে না যারা বলেন তারা স্টুপিড। পদ্মা সেতুর সব জিনিসপত্র এসে গেছে, এখন শুধু কাজ শুরু হবে। শত্রুর মুখে ছাই দিয়ে সব কিছু হয়েছে।

(ওএস/এটিআর/অক্টোবর ২৭, ২০১৪)