শেখ এনামূল হক বিদ্যুৎ, সোনারগাঁ : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বৈদ্যোর বাজার ইউনিয়নের বসুন দরদী মৌজার ৪৪.৮৮ শতাংশ জমি জোরপূর্বক দখলের অভিযোগ উঠেছে প্রতিপক্ষ সুরুজ মিঞা গং এর বিরুদ্ধে।

সোমবার দুপুরে বিরোধপূর্ণ জমিতে স্থানীয় স্থানীয় ভূমিদস্য সুরুজ মিঞার নেতৃত্বে ১০/১৫ জনের একটি সন্ত্রাসী বাহিনী দেশী অস্ত্র নিয়ে এলাকায় আতঙ্ক সৃষ্টি করে জমি দখলের চেষ্টা করে।
এ ঘটনার পর বৈদ্যোরবাজার ইউনিয়ন ভুমি কর্মকর্তা সরেজমিনে পরিদর্শন করেন। এসময় এলাকাবাসী বলেন দীর্ঘ দিন ধরে এই জমি বাদী দ্বীন ইসলাম এর দখলে রয়েছে।

এ বিষয়ে জমির মালিক বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব লায়ন দ্বীন ইসলাম,স্থানীয় বাসেদ মেম্বারসহ এলাকাবাসী জানান বাদী দ্বীন ইসলাম সাহেবের ক্রয়কৃত জমিতে তার সাটানো সাইনবোর্ড
ফেলে দিয়ে দখলের চেষ্টা চালায় ভূমিদস্য সুরুজ মিঞা গং। এ জমিতে আদালতের নিষেধাজ্ঞা থাকায় স্থানীয়রা সুরুজ মিঞা গংদের বাঁধা দিলে থানায় উল্টো মিথ্যা অভিযোগ দায়ের করেন সুরুজ মিঞা।

এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এবিষয়ে স্থানীয় মোহাম্মদ আলী মেম্বার ও তোফাজ্জল হোসেন বলেন, উপজেলার বৈদ্যের বাজার ইউনিয়নের বসুন দরদী গ্রামের বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব লায়ন দ্বীন ইসলাম বাদি হয়ে বিজ্ঞ যুগ্ম জেলা ২য় ম্যাজিষ্ট্রেট আদালতে একই গ্রামের মাউলার ছেলে সুরুজ মিঞা গং কে বিবাদী করে একটি পিটিশন মামলা দায়ের করেন। যাহার নং-১৮৬/২২ইং।

সেখানে উল্লেখ করেন দ্বীন ইসলাম ৪৪.৮৮ শতাংশ জায়গা আর এস রেকর্ডিয় মালিক নাসির ভুইয়া, আব্দুর রহিম, আব্দুর করিম ও আতাউল্লাহ গং থেকে বিভিন্ন সময়ে খরিদ সুত্রে মালিক হয়ে দীর্ঘদিন যাবত শান্তিপূর্ণ ভাবে ভোগদখল করে আসছেন। এবং প্রত্যেকটি জমির নামজারীসহ খাজনাদী প্রদান করে আসছেন। তারা আরো বলেন, অতিরিক্ত নারায়ণগঞ্জ জেলা ম্যাজিষ্ট্রেট আদালত ১৪৫ ধারায় বিবাদী সুরুজ মিয়া গংদের বিরুদ্ধে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন কিন্তু তারা অমান্য করে জোরপূর্বক জমি দখলেরর চেষ্টা করছে।তিনি আরো বলেন এ বিষয়ে আমাদেরকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য একটি মিথ্যা সংবাদ প্রকাশ করা হয় আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

মামলার বাদি দ্বীন ইসলাম বলেন, আদালতের নিষেধাজ্ঞা থাকার পরেও আমাদের জমিতে বিবাদীরা ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে জোরপূর্বক দখলের চেষ্টা করেন। এ সময় স্থানীয়রা বাধা দিলে সুরুজ মিঞা সোনারগাঁ থানা একটি মিথ্যা অভিযোগ দায়ের করেন। অথচ সরেজমিনে ইউনিয়ন ভুমি কর্মকর্তা এসে আমাদের দখলে দেখেন। অভিযুক্ত সুরুজ মিঞা বলেন, তাদের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। তিনি তার নিজের জমি বলে দাবি করেন।

(এসএএইচবি/এএস/জুন ১৩, ২০২৩)