রাজন্য রুহানি, জামালপুর : চলতি ২০২৩-২৪ অর্থ বছরে ৫১ কোটি ২১ লাখ ৪৮ হাজার ৪৭২ টাকার বাজেট ঘোষণা করেছে জামালপুর জেলা পরিষদ। বাজেটে আয়ব্যয় সমান ধরা হয়েছে।

রবিবার (২৫ জুন) জেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত মাসিক সভায় এ বাজেট ঘোষণা করা হয়। এতে সভাপতি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ বাকী বিল্লাহ।

মাসিক সভায় এ বাজেট উত্থাপন করেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুনমুন জাহান লিজা। এ সময় বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফারহানা সোমাসহ জেলা পরিষদের নির্বাচিত সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় জেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ বাকী বিল্লাহ বলেন, 'জেলা পরিষদ শেখ হাসিনার নেতৃত্বে তাঁর কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রায় পৌঁছবে এবং জামালপুর জেলাবাসীর পাশে থাকবে।'

বাজেট বিষয়ে তিনি আরও বলেন, 'সীমাবদ্ধ জল সীমিত সবুজে আমাদের জেলাকে সবুজায়ন করতে হবে। সমস্ত জেলায় এই জল আমাদের সরবরাহ করতে হবে। অর্থাৎ আমাদের সাধ আছে, তবে সাধ্য সীমিত। অল্প বরাদ্ধ, অল্প উপার্জনে বেশি জিনিসকে টাচ করতে হবে। সেই বাজেটই আমরা এবার করার চেষ্টা করেছি। এ সময় তিনি ২০২৩-২০২৪ বাজেট বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।'

জেলা পরিষদ সূত্র জানায়, এবারের বাজেটে বিভিন্ন খাতের নিজস্ব তহবিল হতে আয় ধরা হয়েছে ১৩ কোটি ৪৭ লাখ, সরকারি অনুদান ২০ কোটি, বিভিন্ন খাতে আয় ১ কোটি ৮৮ লাখ ৫০ হাজার, প্রারম্ভিক স্থিতি (নিজস্ব) ৯ কোটি ৪৬ লাখ ৯১ হাজার ১২৫ টাকা ও এডিপিতে থেকে আয় ধরা হয়েছে ৬ কোটি ৩৯ লাখ ৭ হাজার ৩৪৭ টাকা।

(আরআর/এসপি/জুন ২৫, ২০২৩)