মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারসহ সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন রেলস্টেশনে সংঘবদ্ধ কালোবাজারি চক্র অবৈধ ভাবে ট্রেনের টিকেট জনসাধারণের কাছে অধিক মূল্যে বিক্রি করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ রয়েছে। কাউন্টারে টিকেট সংকটের সুযোগকে কাজে লাগিয়ে এই চক্রগুলো বেশ সক্রিয়। তারা অনলাইনে ভিন্ন ভিন্ন জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্ড ও মুঠোফোন নম্বর ব্যবহার করে টিকেট সংগ্রহ করে চড়া দামে সাধারণ যাত্রীদের কাছে বিক্রি করছে। বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে টিকিট কালোবাজারিদের গ্রেফতারে র‌্যাব-৯ গোয়েন্দা তৎপরতা জোরদার করে। দীর্ঘ নজরদারিতে রাখার পর অবশেষে ওই সংঘবদ্ধ কালোবাজারি চক্রের সন্ধান পায় র‌্যাব-৯ সিলেটের একটি দল।

দীর্ঘ অনুসন্ধানের ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের শ্রীমঙ্গল ক্যাম্পের একটি দল গত ২৫ জুন রবিবার দুপুর পৌনে ১টার দিকে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া ইউনিয়নের মৌলভীবাজার সড়কের ৩ নং পুল এলাকায় অভিযান চালিয়ে রানা ভট্টাচার্য্য (৩১) নামে ট্রেনের টিকেট কালোবাজারি চক্রের মূলহোতা-কে গ্রেফতার করতে সক্ষম হয়। এ সময় তার কাছ থেকে নিজের ব্যবহৃত স্মার্টফোন থেকে অবৈধ উপায়ে সংগ্রহ করা বিভিন্ন তারিখ ও সময়ের ৭৬টি অনলাইন টিকেট, ১টি মোবাইল ফোন এবং নগদ টাকা জব্দ করা হয়।

সেমাবার (২৬ জুন) দুপুরে গণমাধ্যমে পাঠানো ই-মেইল বার্তায় বিষয়টি নিশ্চিত করেন র‌্যাব-৯ সিলেট এর মিডিয়া সেলের দ্বায়িত্বে থাকা সিনিয়র এএসপি আফসান-আল-আলম।

র‌্যাব সূত্রে জানা যায়, গ্রেফতারকৃত কালোবাজারি রানা ভট্টাচার্য্য মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার দক্ষিণ ভাড়াউড়া এলাকার প্রাণ কৃষ্ণ ভট্টাচার্য্য এর ছেলে। জানা যায়, ঈদ পূর্ববর্তী সময়ে এই কালোবাজারি চক্রটি বিশেষভাবে সক্রিয় থাকে। চক্রের অন্যান্য সদস্যদের গ্রেফতারে গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে বলে জানিয়েছে র‌্যাব।

এ ঘটনায় আটক রানা ভট্টাচার্য্য’র বিরুদ্ধে ১৯৭৪ সনের বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করে পরবর্তীতে শ্রীমঙ্গল থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানিয়েছে র‌্যাব সূত্র।

(একে/এসপি/জুন ২৬, ২০২৩)