মিলন কর্মকার রাজু, কলাপাড়া : পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩৬ হাজার ৫৭০ টন কয়লা নিয়ে পায়রা বন্দরের ইনার এ্যাংকরজে নোঙ্গর করেছে পানামার পতাকা বাহী জাহাজ এমভি পাভো ব্রেইভ। ২০০ মিটার দৈর্ঘ্য এবং ৩২ মিটার প্রস্থের জাহাজটি সাড়ে ৯ মিটার ড্রাফটের। 

এ জাহাজ থেকে কয়লা খালাসের জন্য দুপুর ১২ টার পরে একটি লাইটারেজ জাহাজ মাদার ভ্যাসেল থেকে ৫ হাজার মেট্রিকটন কয়লা খালাসের কার্যক্রম শুরু করেছে। এ কয়লা খালাসের পরে সন্ধ্যার পরে মাদার ভ্যাসেলটি তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নেয়া হবে। সে ক্ষেত্রে আজ রাত কিংবা আগামীকাল সকাল থেকে জাহাজ থেকে বিদ্যুৎ কেন্দ্রে কয়লা খালাস শুরু হতে পারে। বিষয়টি নিশ্চিত করেছেন পায়রা বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আজিজুর রহমান।

তিনি বলেন, এক সপ্তাহ আগে ইন্দোনেশিয়ার বালিক পানান বন্দর থেকে এমভি পাভো ব্রেইভ মাদার ভ্যাসেলটি কয়লা নিয়ে পায়রা বন্দরের উদ্দেশ্য যাত্রা করে। শনিবার রাতে জাহাজটি পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের বর্হিনোঙরে আসে। রবিবার সকাল ৯ টার পরে জাহাজটি রাবনাবাদ চ্যানেলের ইনার এ্যাংকরজে নিয়ে নিয়ে আসে পায়রা বন্দরের পাইলট গোলাম রাব্বানী।

টানা ২০ দিন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকার পর গত ২৩ জুন ৪১ হাজার ২০৭ মেট্রিকটন কয়লা নিয়ে এমভি এ্যাথেনা জাহাজ পায়রা বন্দরে আসে। এ জাহাজ থেকে কয়লা খালাসের পর ২৫ জুন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগা ওয়াটের একটি ইউনিট চালু হয়।

(এমকে/এসপি/জুলাই ০২, ২০২৩)