গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা সদরের আদালত সড়কে শুদ্ধ সঙ্গীত ও সংস্কৃতি চর্চা কেন্দ্র হিসেবে নবপ্রতিষ্ঠিত 'সুরতাল' এর পথচলা শুরু হয়েছে। 

গতকাল শনিবার সন্ধ্যায় প্রচন্ড বৈরী আবহাওয়ার মধ্যেও বৃষ্টিস্নাত সন্ধ্যায় মঙ্গল প্রদীপ জ্বালিয়ে সদরের 'নাথবাড়ি'তে সুরতালের পথচলার উদ্বোধন করেন নবীনগর পৌরসভার মেয়র এডভোকেট শিব শংকর দাস।

সহকারী অধ্যাপক ও সংস্কৃতিজন শুক্লাদেব ভট্টচার্যের সভাপতিত্বে উদ্বোধনী এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা নুরুল আমীন কাউছার, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট রফিকুল হোসেন, চলচ্চিত্র ও মঞ্চের বিশিষ্ট অভিনেতা নাট্যজন ইকবাল আহমেদ, সংস্কৃতিজন রীক্তা রাণী দেব, নবীনগর মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ কান্তি ভট্টাচার্য, চ্যানেল টোয়েন্টিফোরের বার্তা সম্পাদক আবদুল কাইয়ুম তুহিন, প্রধান শিক্ষক ও বাচিকশিল্পী ফেরদৌসী লাকী, কাউন্সিলর নীলুফার ইয়াছমিন, নবীনগর প্রেসক্লাবের সভাপতি শ্যামা প্রসাদ চক্রবর্তী, সাধারণ সম্পাদক সাইদুল আলম সোরাফ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক টিভি ওয়ানের সম্পাদক এস এ রুবেল, স্টার টিভির সিইও শাহীন রেজা টিটু, আবৃত্তিশিল্পী প্রদীপ আচার্য, অনলাইন এ্যাক্টিভিস্ট শ্যামল বর্মণ শিমুল প্রমুখ।

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন সুরতালের প্রতিষ্ঠাতা সিনিয়র সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপু।
অনুষ্ঠানের এক পর্যায়ে সুরতালের জন্মদিন ও অনুষ্ঠানের প্রধান অতিথি মেয়রের জন্মদিন একইদিনে হওয়ায়, সুরতালের পক্ষ থেকে কেইক কেটে সবাইকে মিষ্টিমুখ করিয়ে মেয়রের জন্মদিন পালন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী বিভূ চৌধুরী, পার্থ চক্রবর্তী, সীমু সাহা, উজ্বল বিশ্বাস উপেন, মণি রাণী নাথ, অর্পিতা দেবনাথ, পল্লবী দাস, কথা দেবনাথ ও দিয়া নাথ।

প্রথমে প্রচন্ড বৃষ্টি এবং পরে টিপ টিপ বৃষ্টির মধ্যেও প্রায় তিনঘন্টা ধরে চলা এ উদ্বোধনী অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন সহকারী শিক্ষিকা দুলন দেবনাথ।

(জিডি/এসপি/জুলাই ০২, ২০২৩)