নিউজ ডেস্ক : পানিপুরি দক্ষিণ এশিয়ার একটি জনপ্রিয় স্ট্রিটফুড। যা বাংলাদেশে ফুচকা নামেই পরিচিত। তবে ফুচকা হোক বা পানিপুরি, নাম শুনলে জিভে পানি আসে না এমন মানুষ কমই আছেন। ভারতের বিভিন্ন স্থানে এটি পানিপুরি নামেই পরিচিত। সাধারণ স্ট্রিটফুড এই পানিপুরি তৈরি হয় ময়দা দিয়ে। এরপর ফুলকো পুরির মধ্যে আলু, মরিচ, পেঁয়াজ, ছোলা সিদ্ধ, মসলাসহ বিভিন্ন কিছুর পুর ভরে তেঁতুলের টক পানিতে ডুবিয়ে খেতে হয়।

ভারতজুড়ে পানিপুরির অনেক আঞ্চলিক বৈচিত্র রয়েছে। মহারাষ্ট্র এবং অন্ধ্র প্রদেশে, পানিপুরি হচ্ছে সিদ্ধ ছোলা, মটর এবং মসলাদার মিশ্রণ ময়দার শক্ত ছোট্ট পুরিতে ভরে টক জল দিয়ে পরিবেশন করা হয়। তবে এই পানিপুরিকেই আবার ভারতের পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর এবং নয়াদিল্লিতে, জলজিরা-স্বাদযুক্ত জলে ডুবিয়ে আলু এবং ছোলা-ভর্তি এই খাবারকে গোল গাপ্পে বা গোল গাপ্পা বলা হয়।

অন্যদিকে ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও ঝাড়খণ্ডের কিছু অংশে একে পুচকা বা ফুচকা নামে ডাকা হয়। তবে এখানে পানি হিসেবে থাকে তেঁতুলের পানি। এই ফুচকা খাওয়ার কিন্তু আবার বিশেষ এক উপায় আছে। ফুচকা খেতে হয় এক কামড়ে, অর্থাৎ আলু, ছোলা, মরিচ, পেঁয়াজের পুর ভরা ফুচকা টকে ডুবিয়ে একবারে মুখে পুরে দিতে হয়। এতেই ফুচকার আসল স্বাদ পাওয়া যায়। প্রতিটি কামড়ে মরিচ, পেঁয়াজ কখনো মসলার বিস্ফোরণ মুখের মধ্যে। এই অনুভূতি আসলে ব্যক্ত করার সাধ্য নেই। তবে কামড়ে খাওয়ার জিনিস ফুচকা নয়।

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর এবং নয়াদিল্লিতে, জলজিরা-স্বাদযুক্ত জলে ডুবানো আলু এবং ছোলা-ভর্তি খাবারকে গোল গাপ্পে বা গোল গাপ্পা বলা হয় । পুচকা বা ফুচকা নামটি পশ্চিমবঙ্গ এবং বিহার ও ঝাড়খণ্ডের কিছু অংশে ব্যবহৃত হয়, এই জাতের মূল উপাদান হল তেঁতুলের সজ্জা।

যদিও প্রত্যেকের অনন্য প্যালেটের জন্য বিভিন্ন ধরনের ফিলিং এবং পানি রয়েছে, তবে দুটি বিষয়ে সবাই একমত হতে পারে: পুরি ভিজে যাওয়া বা ফুটো হওয়া এড়াতে পানি পুরি দ্রুত খান এবং একটি টুকরো টুকরো এড়াতে সবসময় এটি এক কামড়ে খান। .

পানিপুরি পাওয়া যায় বিভিন্ন স্বাদের। ২০১৫ সালের আজকের এই দিনে, মধ্যপ্রদেশের ইন্দোরে একটি রেস্তোরাঁ, ৫১টি ভিন্ন স্বাদের পানিপুরি পরিবেশনের জন্য বিশ্ব রেকর্ড অর্জন করে। সেই রেকর্ড উদযাপনের জন্যই মূলত গুগলের এই বিশেষ আয়োজন।

বিভিন্ন দিবস ও স্মরণীয় ঘটনার দিনে বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। আজ গুগল ক্রোম খুললেই নজরে আসছে পানিপুরির এই বিশেষ ডুডল। যাতে অনেকের মনেই প্রশ্ন আসছে, এর অর্থ কী? আসলে পানিপুরির সেই রেকর্ডের কথা স্মরণ করাতেই গুগলের এই আয়োজন।

ডেস্কটপে গুগল ক্রোম ওপেন করলেই দেখা যাচ্ছে অনেকগুলো পানিপুরি, তাতে বিভিন্ন স্বাদের পুর ভর্তি এবং একজন বিক্রেতা ফুচকা পরিবেশন করছেন। আজকের দিনটি উদযাপন করতে প্রিয় মানুষটিকে নিয়ে পানিপুরি বা ফুচকা খেয়ে আসতে পারেন।

(ওএস/এএস/জুলাই ১২, ২০২৩)