কাজী হাসান ফিরোজ, বোয়ালমারী : 'বাঁচলে পরিবেশ, বাঁঁচবে দেশ, দুর্যোগ হবে নিরুদ্দেশ'-এই শ্লোগানকে সামনে রেখে ফরিদপুরের বোয়ালমারীতে কাদিরদী দ্বিমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৩ পালিত হয়েছে। পরিবেশ বিপর্যয় রোধে ওই বিদ্যালয়ের সভাপতি এবং আমানা গ্রুপের পরিচালক মো. দেলোয়ার হোসেন (৪০) এই বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করেন।

রবিবার (১৬ জুলাই) সকালে বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীর মধ্যে গাছের চারা বিতরণ করা হয়। সেই সাথে বিদ্যালয় চত্বরেও বিভিন্ন গাছের চারা রোপণ করা হয়।

বৃক্ষরোপণ কর্মসূচি হিসেবে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিদ্যালয়ের সভাপতি মো. দেলোয়ার হোসেন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সবাই বাড়িতে বেশি বেশি করে গাছের চারা রোপণ করবে এবং পরিচর্যা করবে। কারণ গাছ পরিবেশের ভারসাম্য রক্ষা করে। প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে। গাছ আমাদের অক্সিজেন দেয়, কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে। তিনি আরো বলেন, আমি আজ যে গাছের চারাগুলো বিতরণ করলাম ছয় মাস পরে আমি প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে দেখব সেগুলোর কী অবস্থা। সেরা দশ গাছ পরিচর্যাকারীকে পুরস্কৃত করব। এ সময় তিনি ডেঙ্গু রোগ থেকে পরিত্রাণের জন্য বাড়ি এবং বাড়ির চারপাশে পরিস্কার পরিচ্ছন্নতার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুজিত কুমার দাস, সহকারী শিক্ষক নাজমা বেগম, ফাতিমা জান্নাত, ক্রীড়া শিক্ষক নির্মল চক্রবর্তী প্রমুখ।

(কেএইচএফ/এএস/জুলাই ১৬, ২০২৩)