স্টাফ রিপোর্টার : দীর্ঘদিন ভাতা বাড়ানোর দাবির পরিপ্রেক্ষিতে অবশেষে সুখবর পেলেন পোস্টগ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকরা। বেসরকারি রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট পোস্টগ্র্যাজুয়েট মেডিকেল শিক্ষার্থীদের ভাতা ২০ হাজার থেকে ২৫ হাজার টাকায় উন্নীত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৬ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কিছুক্ষণ আগে এ সিদ্ধান্ত এসেছে। আমরা সবাইকে এমনটি নিশ্চিত করছি।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী বেসরকারি পোস্টগ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ভাতা আপাতত পাঁচ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে পোস্টগ্রাজুয়েট চিকিৎসক ডা. তানভির জাগো নিউজকে বলেন, ভাতা বাড়ানো হয়েছে কি না সেটি এখনো আমাদের জানানো হয়নি। যদি হয়ে থাকে, আগে আমাদের জানানোর কথা। তবে খবরে জানতে পারলাম পাঁচ হাজার টাকা বাড়ানো হয়েছে। এমনটি হয়ে থাকলে আমরা মানি না।

এদিকে রবিবার ভাতা বাড়ানোর দাবিতে রাজধানীর শাহবাগের এক পাশের সড়ক অবরোধ করে অবস্থান নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসকরা। ভাতা ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বাড়ানোর দাবি আদায় না হলে শাহবাগের রাস্তায় অবস্থান করার ঘোষণা দেন তারা।

আন্দোলনকারী একাধিক চিকিৎসক বলেন, এটা আমাদের যৌক্তিক দাবি। আমাদের সবার পরিবার আছে, সংসার আছে। পোস্টগ্র্যাজুয়েট যারা করেন তাদের সবার বয়স ৩০ বছরের বেশি। এই ২০ হাজার টাকায় আমাদের সংসার চলে না। তাই আমাদের দিক বিবেচনা করে বেতন-ভাতা বাড়াতে হবে।

(ওএস/এএস/জুলাই ১৬, ২০২৩)