নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বদলগাছীতে নিম্নমানের (২ নং) ইট দিয়ে বঙ্গবন্ধু সরকারি কলেজের বহুতল ভবন নির্মানের অভিযোগ উঠেছে এলাকায়। এ নির্মাণ কাজ নিয়ে দফায় দফায় এলাকায় বিতর্কের সৃষ্টি হলে ও বন্ধ হচ্ছে না নি¤œমানের ইটের ব্যবহার। 

সরেজমিনে তথ্য সংগ্রহকালে দেখা যায়, ভবনের দ্বিতীয় তলায় টয়লেট ও ওয়াসরুম নির্মানের কাজ চলছে। এ সব কয় নম্বর ইট দিয়ে কাজ চলছে, নির্মান শ্রমিকের কাছে জানতে চাইলে সে জানায় ১নং আছে ২নম্বর ও আছে। কাজের জন্য কলেজ মাঠে ইট জমা রাখা হয়েছে।

কয় নম্বর ইট এগুলি জানতে চাইলে শ্রমিকের ম্যানেজার লিখন হোসেন বলেন, আমি বলতে পারব না। কলেজে ঢুকতেই প্রধান ফটকের পাশে গাছে হেলান দিয়ে রাখা হয়েছে নির্মান কাজের একটি সাইনবোর্ড। তাতে লেখা আছে পাবলিক কলেজে বিজ্ঞান শিক্ষার সুযোগ বৃদ্ধি শীর্ষক প্রকল্পের অধীনে বঙ্গবন্ধু সরকারি কলেজে ৩ কক্ষের ৬ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মানসহ পয়: প্রণালী ব্যবস্থাকরণ, পানি সরবারহ এবং বৈদ্যুতিকরণ কাজ। প্রকল্পের চুক্তি মূল্য ৬ কোটি ২৫ লাখ ৯৩,১৮৫/ হাজার টাকা। কাজটি বাস্তবায়নে দায়িত্ব পান নওগাঁর দেওয়ান আলী আকবর এন্ড এস ই জেভি) ঠিকাদারী প্রতিষ্ঠান। ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি কার্যাদেশ নিয়ে কাজ শুরু করেন সাব-ঠিকাদার রুবেল হোসেন।

কলেজের কর্মচারীরা জানান, ভবনের ছাদ ঢালায় ভালো হলেও ওয়াল নির্মানে মাঝে মধ্যেই নিম্নমানের অভিযোগ উঠছে। এ বিষয়ে কলেজের অধ্যক্ষ জানান আমি ইট গুলো খেয়াল করিনি তবে বিষয়টি কতৃপক্ষকে অবগত করছি।

ঠিকাদার রুবেল হোসেনের সঙ্গে মোবাইল ফোনে কথা বললে বিবিসি ইট ভাটার মালিক পরিচয় দিয়ে তিনি বলেন, এর আগে কিছু ২নম্বর ইট গিয়েছিল সেগুলি পরিবর্তন করেছি। আবারও যদি যায় আমি বিষয়টি দেখব।

নওগাঁ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ এর সঙ্গে মোবাইল ফোনে কথা বললে তিনি বলেন যদি কাজ খারাপ হয় তাহলে আপনারা পরীক্ষা নিরীক্ষার জন্য রুয়েটে পাঠান। প্রকল্পের কাজ খারাপ হলে তদারকী বা পরিক্ষা নিরীক্ষা করার দায়ীত্ব কার জানতে চাইলে তিনি বলেন প্রকল্পের কাজ খারাপ হয়নি।

(বিএস/এসপি/জুলাই ১৭, ২০২৩)