চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আলোচিত সচিব খালেদ মাহমুদকে বদলি করে পরিকল্পনা মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে। সোমবার (১৭ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊনিশ-২ শাখা থেকে এ বিষয়ে পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। অন্য একটি আদেশে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব হিসেবে সরকারী আবাসন পরিদপ্তরের (গণপূর্ত) উপপরিচালক কাজী শহিদুল ইসলামকে পদায়ন করা হয়েছে। মন্ত্রণালয়ের উপসচিব মেহেদী হাসান ও আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত দুই চিঠি থেকে এ তথ্য জানা যায়।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বছরজুড়ে দুর্নীতি অনিয়মের কারণে সমালোচনার শীর্ষে থাকা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শীর্ষ চারপদে পরিবর্তন আনতে চায় মন্ত্রণালয়। আড়াই হাজার কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্পের পরিচালক প্রকৌশলী গোলাম ইয়াজদানীর উপর হামলার পর থেকে গোয়েন্দা সংস্থার তথ্য উপাত্তের ভিত্তিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নজরদারি বাড়ানো হয়েছে চসিকের উপর। এরই প্রেক্ষিতে চসিকের সচিব খালেদ মাহমুদকে বদলির মধ্য দিয়ে দাপ্তরিক সংস্কারের কাজ শুরু করেছে মন্ত্রণালয়।

এদিকে, চসিকের সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে খালেদ মাহমুদের বিরুদ্ধে অভিযোগের পাহাড় জমেছে। গত বছরের জানুয়ারিতে এ কর্মকর্তা সরকারী চাকরিবিধি লঙ্ঘন করে নিজের মেয়েকে (শায়লা শারমিন মুমু) চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত পূর্ব বাকলিয়া উচ্চ বালিকা স্কুল এন্ড কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ দেন। এছাড়াও অভিযোগ রয়েছে নিজের আত্মীয় পরিজনদের মধ্যে প্রভাব খাটিয়ে অন্তত ১৫ জনকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগে চাকরি দিয়েছেন তিনি।

এমন গুরুতর অভিযোগ উঠার পরও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে এর আগেও এক দফা বদলি করা হয়েছিলো তাকে, কিন্তু শেষ পর্যন্ত চসিকের শীর্ষকর্তাকে ম্যানেজ করেই টিকিয়ে রেখেছিলেন সচিবের চেয়ার। অবশেষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ছাড়তেই হচ্ছে প্রভাবশালী এই কর্মকর্তাকে।

(জেজে/এএস/জুলাই ১৮, ২০২৩)