স্টাফ রিপোর্টার : চট্টগ্রামের আনোয়ারায় যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে স্বামী মামুনুর রশীদ ওরফে মামুন ভূঁইয়াকে (৫০) গ্রেফতার করেছে র‌্যাব। ঘটনার ১৪ বছর পর বৃহস্পতিবার চট্টগ্রামের কোতোয়ালি থানার ব্রিজঘাট এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

শুক্রবার (২১ জুলাই) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় র‌্যাব-৭। গ্রেফতার মামুনুর রশীদ আনোয়ারা থানার কৈখাইন গ্রামের আবদুল শুক্কুরের ছেলে।

র‌্যাব জানায়, হত্যার শিকার কলি আকতার বরগুনা জেলার তালতলী থানার নিদ্রারচর এলাকার বাসিন্দা ছিলেন। ২০০২ সালের জুন মাসে চট্টগ্রামে এসে পোশাক কারখানায় চাকরি নেন। এরপর মামুনুর রশীদের সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। পরে উভয়ের সম্মতিকে ২০০৫ সালের ফেব্রুয়ারিতে তাদের বিয়ে হয়। বিয়ের পর থেকে স্ত্রী কলি আকতারের কাছে যৌতুক দাবি করে আসছিলেন মামুন। পরে সৌদি আরব যাওয়ার জন্য কলি আকতারের পরিবার মামুনকে আড়াই লাখ টাকা দেয়। তবে তিনি সেসব টাকা খরচ করে ফেলেন।

এরপর ডাকাতির এক মামলায় গ্রেফতার হয়ে প্রায় ২০ মাস হাজতবাস করেন মামুন। পরে জামিনে বের হয়ে স্ত্রীকে আবারও যৌতুকের জন্য চাপ দেন। এসবের ধারাবাহিকতায় ২০০৯ সালের ২৬ মে কলি আকতারকে হত্যা করে দ্রুত মরদেহ দাফন করে ফেলা হয়। পরে ভিকটিমের পরিবার খবর পেয়ে আনোয়ারায় গিয়ে জানতে পারে যৌতুকের টাকা না পেয়ে কলি আকতারকে নির্যাতন করে হত্যা করা হয়েছে।

এ ঘটনায় ভিকটিমের মা বাদী হয়ে আনোয়ারা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার পর থেকে মামুন পলাতক ছিলেন। ঘটনার প্রায় ১৪ বছর পর গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার নগরীর ব্রিজঘাট এলাকায় অভিযান চালিয়ে মামুনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর তাকে থানায় সোপর্দ করা হয় বলে জানিয়েছে র‌্যাব।

(ওএস/এএস/জুলাই ২১, ২০২৩)