চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর পৌর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন দীর্ঘ একযুগ পর আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

পৌর শাখার সর্বশেষ ২০০২ সালের ১৮ ফেব্রুয়ারি পৌর কাউন্সিলে নাজিম উদ্দিন মিঞা সভাপতি ও ইছাহাক আলী মানিক সাধারণ সম্পাদক নির্বাচিত হয়। এই কমিটির মেয়াদ শেষ হলেও নানা জটিলতার কারণে সময়মতো কাউন্সিল অনুষ্ঠিত হয়নি।

চাটমোহর ডাকবাংলা চত্বরে সম্মেলনে প্রধান অতিথি থাকবেন পাবনা জেলা পরিষদের প্রশাসক ও জেলা আ.লীগের সিনিয়র সহসভাপতি এম সাইদুল হক চুন্নু। এ সম্মেলন উদ্বোধন করবেন আ.লীগের প্রবীণ নেতা ভাষাসৈনিক অ্যাডভোকেট গৌড় চন্দ্র সরকার।

গত ২০১৩ সালের মে মাসে পৌর কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি গঠনের লক্ষ্যে গাজী এসএম মোজাহারুল ইসলামকে আহবায়ক করে কমিটি গঠন করা হয়। এই কমিটি ২৯ জুলাই ২০১৩ সালে পৌর কাউন্সিলের দিন নির্ধারণ করলেও স্থানীয় আ.লীগ নেতাদের অভিযোগের প্রেক্ষিতে পাবনা জেলা কমিটি পৌর সম্মেলন স্থগিত করে।

গত ২৫ অক্টোবর শনিবার চাটমোহর পৌর কাউন্সিলের দায়িত্বপ্রাপ্ত নেতা পাবনা জেলা পরিষদের প্রশাসক ও জেলা আ.লীগের সিনিয়র সহসভাপতি এম সাইদুল হক চুন্নু চাটমোহর ডাকবাংলো চত্তরে পৌর আ.লীগের বিশেষ বর্ধিত সভায় ত্রিবার্ষিক সম্মেলন সম্পন্ন করার জন্য ৩০ অক্টোবর দিন নির্ধারণ করেন। এতে চাটমোহর পৌরসভার মেয়র মির্জা রেজাউর করিম দুলালকে আহবায়ক করে ১১ সদস্য বিশিষ্ট সম্মেলন পরিচালনা কমিটি গঠন করা হয়।

এরপর থেকেই পৌর আ.লীগের নেতাকর্মী-সমর্থকদের মধ্যে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে।

এ সম্মেলনকে কেন্দ্র করে পৌর আ.লীগের কাউন্সিলে সভাপতি ও সম্পাদক পদে দুজন করে প্রার্থীর নাম শোনা যাচ্ছে। এরা হলেন সভাপতি পদে পৌর আ.লীগের সাবেক সভাপতি বিআরডিবির চেয়ারম্যান মোঃ নাজিম উদ্দিন মিঞা ও সাবেক পৌর কমিটির সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা ইছাহাক আলী মানিক।

এছাড়া সাধারণ সম্পাদক পদে পৌর আ.লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক মির্জা আবু হায়াত মোহাম্মদ কামাল (জুয়েল মির্জা) ও পাবনা এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক ছাত্রনেতা, জেলা ছাত্রলীগ কার্যকারী কমিটির সাবেক সদস্য আব্দুল্লাহ আল-মামুন সরকার।

এদিকে আজকের পৌর কাউন্সিল নিয়ে শুরু হয়েছে আশঙ্কা। কারণ ইতিপূর্বে পৌর আ.লীগের কাউন্সিলের দিন নির্ধারণ হলেও আগের দিন নেতাদের অভিযোগের প্রেক্ষিতে জেলা আ.লীগ কাউন্সিল স্থগিত করে দেয়।

এ ব্যাপারে গাজী এসএম মোজাহারুল ইসলাম বলেন, দলের গঠনতন্ত্র অনুসারে আ.লীগের আহবায়ক হিসেবে এখনও আমি বলবৎ আছি। ৩০ তারিখে কাউন্সিল গঠনতন্ত্র অনুসারে অবৈধ। স্বঘোষিতভাবে কেউ দায়িত্বপ্রাপ্ত হয়ে এই কাউন্সিলের দিন নির্ধারণ করতে পারে না।

এছাড়া আগামী ১৮ নভেম্বর চাটমোহর উপজেলা আওয়ামী লীগের নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও দলীয় সূত্র জানায়।

(টিবি/এনডি/অক্টোবর ৩০, ২০১৪)