বরগুনা প্রতিনিধি : বরগুনা-বেতাগী-নিয়ামতি-বাকেরগঞ্জ মহাসড়কের রাস্তার বর্ধিতকরন ও পুনঃর্নিমাণ কাজ ধীর গতিতে চলায় হাজার হাজার মানুষ ভোগান্তির শিকার হচ্ছে। বেতাগী অংশের কাজ শেষ পর্যায়ে গেলেও নিয়ামতি-বাকেরগঞ্জের অংশ থেমে রয়েছে প্রায় পুরোটাই।

বরগুনা থেকে বেতাগী বরিশাল হাজার হাজার মানুষের এ যাতায়াত পথে কাজ অসম্পন্ন থাকায় যানবাহনে মৃত্যুর ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে। দ্রুত কাজ বাস্তবায়নের জন্য স্থানীয় সাংসদের নির্দেশনার পরেও অবস্থা যেই-সেই স্থানীয়রদের এমনই অভিযোগ।

বিভিন্ন সময় রাস্তা পরিদর্শন কালে জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্তা ব্যক্তিরা কাজের গতি দেখে অসন্তোষ প্রকাশ করে সংশ্লিষ্টদের দ্রুত কাজটি বাস্তবায়নের নিদের্শনা দিয়েছিলেন। শুরুর ২ বছর পেরিয়ে গেলেও নিয়ামতি-বাকেরগঞ্জ অংশের কাজের আশানুরুপ অগ্রগতি নেই।

বরগুনা স্হানীয় সরকার প্রকৌশল বিভাগ(এলজিইডি) কার্যালয় সূত্রে জানাগেছে, প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আওতায় ২০১২ সালের র্ফেরুয়ারি মাসে সড়কটির চান্দখালী বাইপাস থেকে নিয়ামতি ও বাংলা বাজার পর্যন্ত ৬টি গ্রুপে প্রায় ২৮ কিলোমিটার রাস্তার দুপাশ বর্ধিতকরন ও পুনঃর্নিমাণ কাজ শুরু হয়।

এর পুর্বে ২৯ জানুয়ারি প্রায় ৩২ কোটি টাকা ব্যয়ে ৬টি গুচ্ছে দরপত্র আহবানের প্রেক্ষিতে কাজ পান মেসার্স হাজী এন্টার প্রাইজ,মেসার্স তানিয়া এন্টার প্রাইজ এন্ড বাবুল শেখ (জেভি),খান এন্টার প্রাইজ,মেসার্স পায়েল এন্ড পিসি (জেভি) ও মেসার্স এম এ অ্যান্ড এমএইচই কনস্ট্রাকশন ঠিকাদারী প্রতিষ্ঠান। প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের এ কাজটি এখনও সম্পন্ন না হওয়ায় বেতাগী প্রেসক্লাবের সভাপতি মিজানুর রহমান মজনু চরম ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমাদের যাতায়াতে চরম অসুবিধায় পড়তে হচ্ছে।’

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান শাহজাহান কবির বলেন, ‘অচিরেই সড়কের কাজটি সম্পন্ন করনের জন্য সংশ্লিষ্টদের নিকট দাবি জানাচ্ছি। এছাড়াও নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় মানুষের কাজের মান নিয়েও রয়েছে নানা অভিযোগ। বেতাগী সদর ইউনিয়নের মাহমুদার কাল ভার্ট থেকে বাংলা লিংক টাওয়ার ও বটতলা বাজার এলাকায় কাজ উঁচু-নীচু হওয়ায় সামান্য বৃষ্টিতেই সড়কে পানি জমে যানবাহন চলাচলে দুর্ভোগের শিকার হতে হয়।

বরিশালের হাজী এন্টারপ্রাইজ ও মেসার্স তানিয়া এন্টার প্রাইজ এন্ড বাবুল শেখ (জেভি)’র বাকেরগঞ্জ-নিয়ামতির পুরো অংশ,একই প্রতিষ্ঠানের কাজিরহাট বাজার থেকে ব্রিক ফিল্ড,চান্দখালী কলেজগেট এলাকা, কাউনিয়া বাজারের একটি অংশ এবং মেসার্স পায়েল এন্ড পিসি (জেভি) কুমড়াখালী বাজারের রাস্তার দক্ষিণ ও উত্তর পার্শ্ব, মেসার্স হুমায়ুন এন্টারপ্রাইজের ঝোপখালী ব্রীজের ঢাল,খান এন্টারপ্রাইজের বেইলি ব্রীজের দুইপাশের ঢালের কাজ এখনও বাকি রয়েছে।

ইতোমধ্যে প্রকল্প পরিচালক প্রকৌশলী রেজাউর রহমান ও বরগুনার নির্বাহী প্রকৌশলী আনোয়ারুল ইসলাম মহসড়কের কাজের অগ্রগতি পরিদর্শনকালে তারা ক্ষোভ প্রকাশ করে।

এব্যাপারে বাকেরগঞ্জ-নিয়ামতি অংশের ঠিকাদার মোঃ কবির হোসেন সিকদার ও কে.এম.মারুফ রেজা জানান, প্রকল্পে অর্থ বরাদ্ধের অভাবে যথা সময়ে বিল না পাওয়ায় এবং বর্ষা মৌসুমের কারনে কাজ বাস্তবায়নে বিলম্ব হয়েছে। এখন থেকে দ্রুত কাজ সম্পন্ন করা হবে।

এলজিইডি বরগুনার নির্বাহী প্রকৌশলী আনোয়ারুল ইসলাম জানান, কাজের মান ঠিক রেখে দ্রুত কাজ শেষ করার জন্য আমরা ঠিকাদারদের নির্দেশ দিয়েছি।

(এমএইচ/এসসি/অক্টোবর৩০,২০১৪)