বিশেষ প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের সাংবাদিকেরা এবার প্রকাশ্যে নিজেরাই নিজেদের নানা কাজের আত্ম সমালোচনা করে এক হাত নিলেন। সাংবাদিকদদের বিভিন্ন অপকর্মের ফিরিস্তি তুলে ধরে সাংবাদিকেরা এবার খোলামেলাভাবেই সুস্পষ্ট সদসুরে বললেন, নবীনগরে এখন নামধারী সাংবাদিকের সংখ্যা প্রতিনিয়ত  বাড়ছে। আর এসব সাংবাদিকরা ড্রেজিং থেকে শুরু করে বিভিন্ন স্থানে চাঁদাবাজি করছে, যা ওপেন সিক্রেট! শুধু তাই নয়, বিভিন্ন  তদ্বির বাণিজ্যসহ নানা জায়গায় অপকর্মও করছে কেউ কেউ।

সাংবাদিক নেতারা বললেন, সাধারণ মানুষকে নানা ফাঁদে ফেলে নামধারী এসব সাংবাদিকের সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ লাখ লাখ টাকা নানাভাবে মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন।

তবে এক সাংবাদিক নেতা বললেন, সাংবাদিকেরা নিউজের কথা বলে ৫০০ টাকা নিলেই আমরা অনেকেই তার চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করছি, অথচ সাংবাদিকদের মধ্যে কেউ কেউ আবার গোপনে ৫ লাখ টাকার চাঁদাবাজি করলেও, সেটি নিয়ে আমরা কেউ কিছু বলছি না। এটি খুবই দু:খজনক।

নবীনগর থেকে পরীক্ষামূলক সম্প্রচারিত অনলাইন ভিত্তিক মিডিয়া 'স্টার টিভি'র উদ্যোগে আয়োজিত 'সাংবাদিকতার নানা বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়' শীর্ষক এক গোল টেবিল আলোচনায় যোগ দিয়ে নবীনগরের সিনিয়র ও জুনিয়র সাংবাদিকেরা অনেকটা খোলামেলাভাবেই একসুরে এ কথাগুলো বললেন।

গতকাল শুক্রবার রাতে নবীনগর হাইস্কুল সড়কে অবস্থিত স্টার টিভির কার্যালয়ে (ছয়তলার ছাদে) সৌহার্দ্যপূর্ণ এই ব্যতিক্রমী মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

প্রায় তিনঘন্টা ধরে চলা প্রাণবন্ত এই মতবিনিময় সভায় সাংবাদিকেরা আরও বলেন,'সাংবাদিকতা পেশাকে বর্তমান অবস্থা থেকে দ্রুত বাঁচাতে হলে, অনতিবিলম্বে সৎ ও প্রকৃত সাংবাদিকদেরকে নিজেদের ভুল বুঝাবুঝি ও ব্যক্তি দ্বন্দ্ব ভুলে সবার আগে সবাইকে 'একত্রিত' হতে হবে। তাই এই মুহূর্তে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার কোন বিকল্পও নেই।

মতবিনিময় সভায় সভাপতিত্ত্ব ও স্বাগত বক্তব্য রাখেন স্টার টিভির কর্ণধার শাহীন রেজা টিটু।
স্টার টিভির প্রধান সম্পাদক ও দৈনিক বাংলার নবীনগর প্রতিনিধি জামাল হোসেন পান্নার সঞ্চালনায় অনুষ্ঠানে সুচিন্তিত মতামত তুলে ধরে বক্তব্য রাখেন নবীনগর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আবু কামাল খন্দকার, প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন যুগ্ম সম্পাদক সিনিয়র সাংবাদিক নিয়াজুল হক কাজল, নবীনগর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক অধ্যক্ষ কান্তি কুমার ভট্টাচার্য, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম মিনাজ, নবীনগরের কথার সম্পাদক ও দৈনিক প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার সিনিয় সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপু, নবীনগর প্রেসক্লাবের বর্তমান সভাপতি শ্যামা প্রসাদ চক্রবর্তী শ্যামল, সাবেক সভাপতি জালাল উদ্দিন মনির, সাপ্তাহিক মলয়ার সম্পাদক মো. হোসেন শান্তি, নবীনগর থানা প্রেসক্লাবের সভাপতি এম কে জসীম উদ্দিন, সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ জয়, মডেল প্রেসক্লাবের সভাপতি আবু কাউছার, বাংলা টিভির সাংবাদিক পিয়াল হাসান রিয়াজ, দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক মাজেদুল ইসলাম, সাংবাদিক ঐক্য পরিষদের সভাপতি সঞ্জয় শীল, দৈনিক দেশ প্রতিদিনের রেজাউল হক রহমত, যুগান্তরের সাংবাদিক শাফিউল আলম, দৈনিক আমার সময়ের সাধন সাহা জয়, যুবনেতা আবদুল্লাহ আল নোমান এবং স্টার টিভি পরিবারের পক্ষে পরিচালক মোজাম্মেল হোসেন লিমন ও বার্তা সম্পাদক মিঠু সূত্রধর পলাশ।

অনুষ্ঠানের শুরুতেই দৈনিক কালের কণ্ঠের ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি বিশ্বজিৎ পাল বাবুর উপর আখাউড়ায় আকস্মিক এক হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তির জোর দাবী জানানো হয়।

(জিডি/এসপি/জুলাই ২৯, ২০২৩)