মাদারীপুর প্রতিনিধি : মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশের প্রতিবাদে ৩ দিনব্যাপী হরতালের প্রথম দিন বৃহস্পতিবারে সড়ক পথের মতো নৌপথেও খুব একটা প্রভাব পড়েনি। তবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাতায়াতের অন্যতম মাওয়া-কাওরাকান্দি নৌরুটে যাত্রী এবং যাত্রীবাহি পরিবহণ সংকটে লঞ্চ ও স্পীডবোট চলাচলে কিছুটা স্থাবিরতা নেমে এসেছে।

তবে কাওরাকান্দি ঘাটে আটকে থাকা পণ্যাবাহি ট্রাক ও ছোট পিকআপ নিয়মিত ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে। ঘাট এলাকায় হরতালের সমর্থনে কোন পিকেটিং লক্ষ্য করা যায়নি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বৃহস্পতিবার সকালে মাদারীপুরের কাওরাকান্দি ঘাটে অন্য দিনের মতোই স্বাভাবিক কার্যক্রম চলতে থাকে। তবে সকাল ১০টার থেকে দূর-পাল্লার যাত্রীবাহি কোন পরিবহণ না আসায় ফেরি লঞ্চে যাত্রী ও পরিবহণ পারাপার কমতে থাকে। তবে আশ-পাশ জেলার অভ্যন্তরীণ সড়কে পরিবহণ চলাচল করায় ঘাট এলাকায় কিছু সংখ্যক সাধারণ যাত্রী দেখা গেছে। কিন্ত অন্য যে কোন স্বাভাবিক দিনের চেয়ে তুলনামূলক কম। সেসব যাত্রী লঞ্চ ও স্পিডবোটে পারাপার হচ্ছে। যে কোন পরিস্থিতি মোকাবেলার জন্যে ঘাট এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়ন করা রয়েছে।

বিআইডব্লিউটিসি’র কাওরাকান্দি ঘাটের সহকারী ব্যবস্থাপক এম এ বাতেন জানিয়েছেন, যাত্রীবাহি পরিবহণ কম থাকায় পণ্যাবাহি ট্রাক ও ছোট পিকআপ পারাপার করা হচ্ছে। তবে স্বাভাবিক দিনের চেয়ে পরিমাণে খুবই কম। ফেরি চলাচলা স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে।

(এএসএ/এএস/অক্টোবর ৩০,২০১৪)