মোঃ শান্ত, নারায়ণগঞ্জ : দীর্ঘ ৮ মাস পর ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। দীর্ঘদিনের ভোগান্তির শেষে এবার স্বস্তি মিলেছে সাধারণ যাত্রীদের মাঝে।

মঙ্গলবার (১ আগস্ট) ভোর ৫টায় ঢাকা থেকে নারায়ণগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসে এবং ৬টা ৩৫ মিনিটে নারায়ণগঞ্জ থেকে প্রথম ট্রেন ছেড়ে যায় ঢাকার উদ্দেশ্যে।

নারায়ণগঞ্জ স্টেশন মাস্টার কামরুল ইসলাম খান বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার কারনে ট্রেন চলাচল বন্ধ ছিলো। তা আজ থেকে ট্রেন যাত্রা শুরু করলো। নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে প্রথম ট্রেন ছেড়ে যায় ভোর ৬টা ৫ মিনিটে। যাত্রীদের কথা চিন্তা করে নারায়ণগঞ্জ রেলপথে মোট ৮টি ট্রেন ১৬ বার যাওয়া-আসা করবে। এছাড়া পদ্মা সেতুর বাকি কাজ শেষ হলে পরিপূর্ণভাবে ট্রেন চলাচল শুরু হবে। পর্যায়ক্রমে ট্রেনের শিডিউল পরিবর্তন ও যাত্রীদের সুবিধার্থে ট্রেন আরও বাড়ানো হবে। এসময় তিনি আরো জানান কমিউটার ট্রেনে রূপান্তর হওয়ায় ঢাকা থেকে নারায়ণগঞ্জ পযর্ন্ত ভাড়া পাঁচ টাকা বাড়বে। আগে এই রুটে ভাড়া ছিল ১৫ টাকা তা বাড়িয়ে এখন ২০ টাকা করা হয়েছে।

নতুন সময় সূচি অনুযায়ী, নারায়ণগঞ্জ থেকে প্রথম ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে ভোর ৬টা ৫ মিনিটে। দ্বিতীয় ট্রেন সকাল সোয়া ৮টায়, তৃতীয় বেলা ১০ টা ২৫, চতুর্থ দুপুর ১২টা ৩৫, পঞ্চম দুপুর ২ টা ৪৫, ষষ্ঠ বিকাল সোয়া ৫টা, সপ্তম সন্ধ্যা ৭টা ২৫ ও অষ্টম ট্রেন ছাড়বে রাত ৯টা ৩৫ মিনিটে।

ঢাকা থেকে প্রথম ট্রেন নারায়ণগঞ্জের উদ্দ্যেশে ছাড়বে ভোর ৫টায়, দ্বিতীয় ট্রেন সকাল ৭টা ১০ মিনিটে, তৃতীয় সকাল ৯টা ২০মিনিটে, চতুর্থ বেলা ১১টা ৩০মিনিটে, পঞ্চম দুপুর ১টা ৪০মিনিটে, ষষ্ঠ বিকাল ৪টা ১০মিনিটে, সপ্তম সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ও অষ্টম ট্রেন ছাড়বে রাত ৮টা ৩০ মিনিটে।

এরআগে গত ২৫ জুলাই রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন নারায়ণগঞ্জ রেলস্টেশন পরিদর্শনে এসে ১ আগস্ট থেকে পুনরায় ট্রেন চালু করার ঘোষণা দেন। এরপর থেকেই ঢাকা-নারায়ণগঞ্জ রুটে নতুন করে ট্রেন চলাচলের প্রক্রিয়া শুরু করে রেল কর্তৃপক্ষ।

(এস/এসপি/আগস্ট ০১, ২০২৩)