ষ্টাফ রিপোর্টার : চট্টগ্রাম টুরিস্ট পুলিশের দায়িত্ব পেলেন এডিশনাল ডিআইজি বিধান ত্রিপুরা। ইতিমধ্যে মানিকগঞ্জ ও হবিগঞ্জ জেলায় দক্ষতা ও সুনামের সহিত পুলিশ সুপারের দায়িত্ব পালন করেছেন তিনি। তাছাড়া বর্ণাঢ্য কর্মময় জীবনে তিনি ডিএমপিতে বিভিন্ন সময়ে অতিরিক্ত উপকমিশনার ও উপকমিশনার হিসেবে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেছেন। গত ২৫ জুলাই উনাকে একই ইউনিটের খুলনা ও বরিশাল বিভাগ থেকে নিয়মিত পদায়ন করা হয়। 

মেধাবী ও চৌকস এই পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স করার পরে ২০তম বিসিএস থেকে সহকারী পুলিশ সুপার হিসেবে পুলিশ ক্যাডার সার্ভিসে যোগদান করেন। তিনি খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৯ সালে এসএসসি এবং ঢাকা সরকারী তিতুমীর কলেজ থেকে ১৯৯১ সালে এইচএসসি পাশ করেন।

খাগড়াছড়ি জেলার কৃতিসন্তান এবং কৃষিবিদ প্রয়াত কৃষ্ণ মোহন ত্রিপুরার সুযোগ্য সন্তান এডিশনাল ডিআইজি ও নবনিযুক্ত চট্টগ্রাম টুরিস্ট পুলিশ প্রধান বিধান ত্রিপুরা। উনার প্রয়াত পিতা দশকের পর দশক খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ে সুনামের সহিত শিক্ষকতা করেছেন। এছাড়া বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত সচিব এবং বাংলাদেশ পুলিশের সাবেক এডিশনাল আইজি নব বিক্রম কিশোর ত্রিপুরা সম্পর্কে উনার ভগ্নিপতি। অবসর পরবর্তী জীবনে উনার ভগ্নিপতি নব বিক্রম কিশোর ত্রিপুরা দুদফায় চার বছর ‘পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’ এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। আদর্শিক, মানবিক ও শিক্ষক পরিবার হিসেবে পার্বত্য অঞ্চলের মানুষের মাঝে উনাদের জন্য রয়েছে বিশেষ সম্মান, ঐতিহ্য ও সুখ্যাতি।

(জেজি/এসপি/আগস্ট ০৪, ২০২৩)