নিউজ ডেস্ক : মার্কিন স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা মটোরলাকে বৃহস্পতিবার অধিগ্রহণ করল তথ্য প্রযুক্তি সংস্থা লেনোভো। তবে বদলাচ্ছে না প্রধান কার্যালয়ের ঠিকানা।

চলতি বছরের গোড়ায় মার্কিন স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থার শেয়ার কিনে নেয় লেনোভো। এদিন চিনা সংস্থার তরফ থেকে ঘোষণা করা হয়েছে, গুগল-এর থেকে মটোরোলা সংস্থা অধিগ্রহণের কাজ সম্পূর্ণ হওয়ার ফলে বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা হিসেবে জায়গা পাকা করল লেনোভো।

এদিন সংস্থার চেয়ারম্যান তথা সিইও ইয়্যাং ইউয়ানকিং জানান, 'আজ আমরা এক ঐতিহাসিক মাইলফলকে স্পর্শ করলাম। বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার পাশাপাশি প্রথম দুই স্থানাধিকারীর সঙ্গে টক্কর দিতে আমরা প্রস্তুত। স্মার্টফোনের বাজারে বহু প্রতীক্ষিত বৈচিত্র, প্রতিযোগিতা ও এক ঝলক উদ্ভাবন আনতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।' একই সঙ্গে লেনোভোর সিইও যোগ করেন, 'এই অংশিদারিত্ব যথাযথ।

লেনোভোর স্পষ্ট নীতি, বিশ্ব পরিচিতি এবং কর্ম দক্ষতা ইতিমধ্যে প্রমাণিত। অন্যদিকে, মার্কিন ও বিশ্বের তাবড় বাজারে মটোরোলার উপস্থিতি সর্বজনবিদিত।

এছাড়া, বিশ্বের স্মার্টফোন বাজারে সংস্থার সুনাম, দীর্ঘ সাফল্য ও সুদক্ষ কর্মীদল এই যুগলবন্দিকে অপ্রতিরোধ্য করে তুলবে।' সম্প্রতি নোকিয়া অধিগ্রহণের পর ওই ব্র্যান্ডের স্মার্টফোন তৈরি বন্ধ করেছে মাইক্রোসফ্ট। কিন্তু এ রকম কোনও পদক্ষেপের কথা চিন্তা করছে না লেনোভো। এদিন সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, আগের মতো শিকাগোতেই মটোরোলার প্রধান দপ্তর থাকছে। প্রেসিডেন্ট তথা চিফ অপারেশনাল অফিসার হিসেবে বহাল থাকছেন মটোরোলার অভিজ্ঞ কর্মী রিক অস্টের্লো। বিশ্বজুড়ে কর্মরত সংস্থার সাড়ে তিন হাজার কর্মীও স্বপদেই বহাল থাকছেন।

(ওএস/অ/অক্টোবর ৩১, ২০১৪)