রাজন্য রুহানি, জামালপুর : গাছ বাঁচলে মানুষ বাঁচবে, এই উপলব্ধিতে স্বইচ্ছায় সপ্তাহের একদিনের টিফিনের খরচ বাঁচিয়ে সেই টাকায় বৃক্ষরোপণ করছে শিক্ষার্থীরা। তাদের টাকার সঙ্গে যুক্ত করা হচ্ছে বিদ্যালয়ের অনুদানের টাকাও। সবমিলিয়ে যে টাকা ওঠে তা দিয়ে কেনা হচ্ছে বিভিন্ন প্রজাতির গাছ। সেসব গাছ রোপণ করা হচ্ছে গ্রামের পথঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ ও মাদরাসায়।

জামালপুর সদর উপজেলার মেস্টা ইউনিয়নের খাস হাসিল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা হাতে নিয়েছে মহতি এই উদ্যোগ। এ কার্যক্রমে পুরো বর্ষা মৌসুম জুড়ে রোপণ করা হবে বিভিন্ন প্রজাতির দুই হাজার গাছ।

সোমবার (৭ আগস্ট) সকালে ওই বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হয়। এতে উপস্থিত ছিলেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ছানোয়ার হোসেন, বিদ্যালয়ের সভাপতি শহীদুল্লাহ্ কায়সার ফারুক ও খাস হাসিল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম।

এ সময় বিদ্যালয়ের সভাপতি শহীদুল্লাহ কায়সার ফারুক দেশের কল্যাণে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মহতি এ উদ্যোগকে সাধুবাদ জানান। একই সঙ্গে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

তিনি জানান, নিজেদের ইচ্ছায় টাকা তোলে শিক্ষার্থীরা। একমাসে যা ওঠে তার সঙ্গে বিদ্যালয়ের অনুদানের কিছু টাকাও যুক্ত করা হয়। এ টাকায় কেনা হচ্ছে নানা ধরনের গাছ। সেসব গাছ বিভিন্ন জায়গায় রোপণ করা হচ্ছে। গ্রামের পথ, মসজিদ, মাদরাসা ও শিক্ষাপ্রতিষ্ঠানে এসব গাছ রোপণ করছে শিক্ষার্থীরা। তারা এ বছর দুই হাজার গাছ রোপণ করবে বলেও জানান তিনি।

এ বৃক্ষরোপণ কার্যক্রমে উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ছানোয়ার হোসেন শিক্ষার্থীদের এ ধরনের মহৎ কাজগুলো চালিয়ে যেতে উৎসাহিত করেন।

(আরআর/এসপি/আগস্ট ০৭, ২০২৩)