স্টাফ রিপোর্ট :বিশিষ্ট কথাসাহিত্যিক ও সাংবাদিক সালাম সালেহ উদদীনের ৫০তম জন্মদিন ২ নভেম্বর। ঢাকা জেলার দোহারে, ২ নভেম্বর ১৯৬৫ সালে তিনি জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয়  থেকে অনার্সসহ মাস্টার্স করেছেন বাংলা ভাষা ও সাহিত্যে।

আড়াই দশকের বেশি সময় ধরে লেখালেখি ও সাংবাদিকতার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। দীর্ঘ দেড় দশক তিনি দৈনিক আজকের কাগজের সম্পাদকীয় বিভাগের প্রধান ও সাহিত্য সম্পাদক ছিলেন। আড়াই দশক ধরে সম্পাদনা করছেন শিল্প সাহিত্যের ছোটকাগজ ‘অরুন্ধতী’। গল্প, উপন্যাস, প্রবন্ধ, উন্নয়ন, কলাম শিশুতোষ, প্রবচন ও নারী বিষয়ক তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৩৫।

উল্লেখযোগ্য গ্রন্থ, গল্প: অদূরবর্তী কেউ, প্রার্থনার দুই পর্ব, টাকা জ্বলে ওঠে অন্ধকারেও, ধূলিরঙের মানুষ, শহরে এখন শাদা কাক চোখে পড়ে না, শীতে ও অন্ধকারে আমরা, এভাবেই রাত এভাবেই দিন।

উপন্যাস স্বপ্নের দিন স্বপ্নের রাত, ছায়াশরীর, জন্মদৌড়, নীলডানায় স্বপ্ন, নারীর বিপরীতে এক জীবন, নগরবালা, পাখির জীবনে ফেরা, মাটিরঙের জীবন। প্রবন্ধ বাংলাদেশ ঘুরে দাঁড়াবে, ব্যক্তি ও সাহিত্য, নারী স্বাধীনতা নারীর অধীনতা, সংগ্রাম আর সংকটের দিনলিপি। বাণী-প্রবচন: অমৃতকথা। এ ছাড়াও তার নির্বাচিত গল্প, নির্বাচিত প্রেমের গল্প, সেরা প্রেমের গল্প, প্রেমের গল্প, শ্রেষ্ঠ গল্প, নির্বাচিত উপন্যাস প্রকাশিত হয়েছে।

একজন ব্যতিক্রমধর্মী কথাসাহিত্যিক হিসেবে তিনি আলোচিত ও প্রতিষ্ঠিত। তার গল্প- উপন্যাসে স্বতন্ত্র জীবনবোধ তৈরির এবং তা উন্মোচনের শিল্পসফল প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

তিনি কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন গুণীজন পদক-২০০০, কবি কাদের নওয়াজ স্বর্ণপদক-২০০৩, মহান মার্চ সম্মাননাÑ ২০১২ । তিনি বর্তমানে জনপ্রিয় ও আধুনিক দৈনিক যায়যায়দিনের সহকারী সম্পাদক ও সাহিত্য সম্পাদক হিসেবে কর্মরত। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও দুই কন্যার জনক, স্ত্রী মিতা সালেহ উদদীন।



(এসসি/অক্টোবর৩১,২০১৪)