রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে ডেঙ্গু রোগ প্রতিরোধে সচেতনতামূলক শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জামালপুর পৌরসভার দেউরপাড় চন্দ্রা নগর উন্নয়ন কমিটির উদ্যোগে অনুষ্ঠিত হয় এ কার্যক্রম। এতে ডেঙ্গু রোগ প্রতিরোধ ছাড়াও বাল্যবিয়ে, মাদক, জুয়া ও পলিথিন ব্যবহারের ক্ষতিকর দিক নিয়েও আলোকপাত করা হয়।

শনিবার (১২ আগস্ট) সকালে পৌরসভার দেউর পাড় এলাকায় এ শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রাটি দেউরপাড় চন্দ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু হয়ে উন্নয়ন সংঘ চাইল্ড সিটিতে এসে শেষ হয়। এর আগে দেউরপাড় চন্দ্রা জামতলা মোড়ে অনুষ্ঠিত এক সমাবেশে সভাপতিত্ব করেন নগর উন্নয়ন কমিটির সভাপতি আবুল হাসেম খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন কমিটির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান।

এ সময় অন্যান্যের মাঝে অংশ নেন সংস্কৃতিকর্মী বাহাউদ্দিন খান, জিহাদসহ এলাকার শাতাধিক নারী, পুরুষ, শিশু এবং কমিটির সদস্যরা।

এছাড়া দিনব্যাপী ওই এলাকায় ডেঙ্গু রোগ প্রতিরোধ, বাল্যবিয়ে, মাদক, জুয়া, পলিথিন ব্যবহারের বিরুদ্ধে মাইকিংও করা হয়।

উল্লেখ্য, উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশন বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) এর প্রেরণা ও কারিগরী সহায়তায় গঠিত দেউরপাড় চন্দ্রা নগর উন্নয়ন কমিটি এলাকাবাসী সহায়তায় নানামুখী উন্নয়ন কাজ বা ছোট ছোট উদ্যোগ নিয়ে ইতিবাচক পরিবর্তনে কাজ করছে। এর আগে এলাকার গর্ভবতী, প্রসুতি ও নবজাতক পরিবারের মাঝে ১০টি করে ফল ও কাঠ গাছের চারা উপহার দিয়েছে। বাল্যবিয়ে বিরোধী শোভাযাত্রা করেছে। ভবিষ্যতে এলাকা থেকে সকল প্রকার অসামাজিক কার্যক্রম বন্ধে এবং শিশুদের সর্বোত্তম সুরক্ষায় কার্যক্রম পরিচালনার মাধ্যমে দেউরপাড় চন্দ্রাকে আদর্শ একটি গ্রাম প্রতিষ্ঠা করা হবে বলে কমিটির সভাপতি আবুল হাসেম খান ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান এ প্রতিনিধিকে জানান।

(আরআর/এসপি/আগস্ট ১২, ২০২৩)