স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : যশোর জেলা প্রশাসনের উদ্যোগে এডিস মশা নিধন, ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। 

আজ সোমবার সকালে কালেক্টরেট চত্বর থেকে এই র‌্যালি বের করা হয়। র‍্যালিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থী, সরকারি ও বেসরকারি অফিসের প্রতিনিধি উপস্থিত ছিলেন। র‍্যালিটি শহরের দড়াটানা মোড়, চিত্রা মোড়, মাইকপট্টি, জজ কোর্ট মোড় হয়ে পুনরায় কালেক্টারেট চত্বরে এসে শেষ হয়। এ সময় র‍্যালিরে অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতে সচেতনতামূলক বিভিন্ন ধরণের ব্যানার, ফেস্টুন, প্লাককার্ড দেখা যায়।

যশোরের নবাগত জেলা প্রশাসক আবরাউল হাসান মজুমদার ডেঙ্গু প্রতিরোধী এই সচেতনতামূলক র‍্যালির উদ্বোধন শেষে সকলকে সচেতন হয়ে ডেঙ্গু প্রতিরোধ করতে আহবান জানন। এ সময় উপস্থিত ছিলেন যশোরের সিভিল সার্জন ডাক্তার বিপ্লব কান্তি বিশ্বাস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তোফা ফরিদ আহমেদ চৌধুরী, স্থানীয় সরকারের উপ-পরিচালক রফিকুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল ইমরান, রাইটস্ যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক, বাঁচতে শেখা যশোরের প্রতিষ্ঠাতা অ্যাঞ্জেলা গোমেজ প্রমুখ।

উল্লেখ্য, সারাদেশের ন্যায়ে যশোরেও ডেঙ্গু জ্বর বিস্তার লাভ করেছে। সম্প্রতি এডিস মশার লার্ভা শনাক্ত করা হয়েছে কালেক্টরেট ভবন চত্বরে পড়ে থাকা ভাঙ্গাচুরা গাড়ির গোদামের ভিতরে। প্রতিনিয়ত এসিড মশার কামড়ে জ্বরে আক্রান্ত হচ্ছেন মানুষ। শরীরের আশঙ্কাজনক অবস্থা নিয়ে চিকিৎসা নিতে হচ্ছে হাসপাতালে। ডেঙ্গু জ্বর অনেকাংশে কমানো সম্ভব সচেতনতা বৃদ্ধি করে। সেই লক্ষে কাজ করে যাচ্ছেন জেলা প্রশাসক, সিভিল সার্জন, পৌরসভাসহ একাধিক সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান।

(এসএ/এসপি/আগস্ট ১৪, ২০২৩)