স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ : ঝিনাইদহের কালীগঞ্জ সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের জায়গায় নির্মিত ২০টি দোকান ভাড়ার টাকা স্থানীয় এমপির ব্যাংক এ্যাকাউন্টে নেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এ নিয়ে কালীগঞ্জ শহরের হৈচৈ পড়ে গেছে। কালীগঞ্জ ক্রীড়া ফেডারেশনের নামে ৯৯ বছরের দোকান ভাড়ার চুক্তি করে ভাড়ার টাকা ব্যক্তি বিশেষের একাউন্টে নেওয়া দুরভিসন্দি বলে অনেকেই মনে করছেন। এছাড়াও সরকারি প্রতিষ্ঠানের জমিতে গড়ে তুলেছেন দলীয় কার্যালয়। কালীগঞ্জ ক্রীড়া ফেডারেশনের নামে দোকান ভাড়া আদায় করা হয়। নতুন করে জোরপূর্বক সরকারি স্থাপনার দোকান চুক্তি করতে অগ্রীম টাকা প্রদান করতে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ দোকান মালিকদের। প্রতিটি দোকান থেকে প্রতিমাসে স্কুলকে ৪০০ টাকা প্রদান করার কথা থাকলেও সেটিও ঠিকমতো পরিশোধ করা হয়নি।

তবে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শেখ মনিরুল ইসলাম জানান, সরকারি স্কুলের এসব স্থাপনার টাকা স্কুলের ট্রেজারি ফান্ডে জমা হবে। অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ নেই।

এদিকে প্রভাব খাটিয়ে সরকারি স্থাপনার টাকা বেসরকারি প্রতিষ্ঠানে যাওয়ায় রাজস্ব হারাচ্ছে সরকার। সরকারি স্কুলের দোকান সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ করেছে দোকান মালিক ও সচেতন মহল। ক্রীড়া ফেডারেশনের নামে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করা হচ্ছে বলেও অভিযোগ তাদের।

জানা গেছে, ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি জাতীয়করণ হয় সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়। জাতীয়করণের আগে স্কুলটির ম্যানেজিং কমিটির সভাপতি ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। ২০১৫ সালে ম্যানেজিং কমিটির সভায় দোকান ভাড়া কালীগঞ্জ ক্রীড়া ফেডারেশনের অধীনে জমা নেওয়া হবে বলে রেজুলেশন করা হয়। এরপর থেকে সরকারি স্কুলের জায়গায় স্থাপিত ২০টি দোকানের ভাড়া ক্রীড়া ফেডারেশনের নামে উঠানো হচ্ছে। কালীগঞ্জ ক্রীড়া ফেডারেশনের সভাপতি এমপি আনোয়ারুল আজীম আনার। এদিকে প্রতিমাসে দোকান প্রতি ৪০০ টাকা করে স্কুলকে প্রদান করার কথা থাকলেও এ পর্যন্ত ১ লক্ষ টাকা দেওয়া হয়েছে। গত ৮ বছরে প্রায় ৭ লাখ ৬৮ হাজার টাকা স্কুলকে প্রদানের কথা ছিল। ছোট-বড় এসব দোকানের ভাড়া ২ হাজার থেকে শুরু করে ৪ হাজার টাকা পর্যন্ত আদায় করা হয়।

অনুসন্ধানে জানা গেছে, সম্প্রতি একটি ব্যাংক এ্যাকাউন্টে চুক্তিমূল্য ও মাসিক ভাড়া আদায় করা হচ্ছে। সাউথ বাংলা এগ্রিকালচার এ্যান্ড কমার্স ব্যাংকের একটি হিসাব নম্বরে (০০৭৯১১১০০০০১১) ভাড়া ও চুক্তিমূল্য পরিশোধ করে ব্যবসায়ীরা। হিসাব নম্বরটির গ্রাহকের নাম অরিন এন্টার প্রাইজ। অরিন এন্টার প্রাইজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের ব্যবসা প্রতিষ্ঠান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় অরিন এন্টার প্রাইজ নামে একটি ব্যবসা প্রতিষ্ঠানের নাম তিনি উল্লেখ করেছেন।

এদিকে বিদ্যালয়ের জমিতে ৪টি ভবনে ছোট-বড় ২০টি দোকান রয়েছে। স্কুলের জায়গায় দলীয় কার্যালয় বানানো হয়েছে। একটি ভবনের ২য় ও ৩য় তলায় দলীয় কার্যালয় রয়েছে। স্কুলের পক্ষ থেকে সেখানে একতলা ভবন তৈরি করা হয়েছিল। এরপর ওই ভবনের ২য় ও ৩য় তলা নির্মাণ করে দলীয় কার্যালয় বানানো হয়েছে। এছাড়া অন্য একটি ভবনে দুই তলা নির্মাণ করে কালীগঞ্জ ভূষিমাল ব্যবসায়ী সমিতি নামে একটি কার্যালয় ভাড়া দেওয়া হয়েছে। আর এই দুই ভবন নির্মানে স্কুল কর্তৃপক্ষের সাথে কোন প্রকার আলোচনা হয়নি বলে জানান প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা।

দোকান ভাড়া প্রদানের রশিদ ও নতুন করে চুক্তি বাবদ অগ্রীম টাকা প্রদানের একটি চিঠি হাতে এসেছে এ প্রতিবেদকের। গত ৩১ জুলাই একটি সাদা কাগজে কালীগঞ্জ ক্রীড়া ফেডারেশনের নামে একটি চিঠি পাঠানো হয় এক দোকান মালিককে। তবে ওই সাদা কাগজে কারও স্বাক্ষর পাওয়া যায়নি। চিঠিতে উল্লেখ করা হয়, কালীগঞ্জ ক্রীড়া ফেডারেশনের একটি ঘর আপনাকে ভাড়া প্রদান করা হয়েছে।

আগামী ১০ আগস্টের মধ্যে অগ্রীম ১ লক্ষ টাকা ও বকেয়া দুই মাসের ভাড়ার টাকা পরিশোধ না করলে আগামী ১৫ আগস্টের মধ্যে বরাদ্দকৃত ঘর সভার সিদ্ধান্ত অনুযায়ী বাতিল বলে গন্য হইবে। এছাড়াও চিঠিতে ব্যাংকের একটি হিসাব নম্বর দেওয়া হয়েছে। দোকান মালিকদের অভিযোগ, সময় না দিয়ে তড়িঘড়ি করে নতুন করে চুক্তি করতে হচ্ছে। জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে টাকার অংক। ইচ্ছামতো বাড়ানো হয়েছে দোকান ভাড়া। এর আগে এমন হয়নি। ক্রীড়া ফেডারেশনের দায়িত্বে যাওয়ার পর এমন হচ্ছে। এই টাকা সব এমপি নিচ্ছে। স্থানীয় এমপির বাড়ির সামনে বিদ্যালয় হওয়ায় ভয়ে কেউ মুখ খুলতে পারছেন না।

নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক দোকান মালিক জানান, এর আগে এমন তড়িঘড়ি করে চুক্তিমূল্য নেওয়া হয়নি। দোকানগুলো স্কুলের অধীনে থাকা অবস্থায় খুবই কম ভাড়া ছিল। কিন্তু ক্রীড়া ফেডারেশনের অধীনে যাওয়ার পর থেকে দোকান ভাড়া অধিক করা হয়েছে। বর্তমানে দোকান গুলো অজিৎ ভট্টাচার্য ও এমপির একান্ত সহকারী আব্দুর রউফ দেখাশোনা করে। এমনিতেই ব্যবসার অবস্থা ভালো না। এভাবে চুক্তিমূল্যের নামে অগ্রীম টাকা আদায় তাদের বিপদে ফেলেছে।

সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা জানান, স্কুল জাতীয়করণ হওয়ার আগে আনোয়ারুল আজীম আনার এমপি ম্যানেজিং কমিটির সভাপতি ছিলেন। ২০১৫ সালে ম্যানেজিং কমিটির সভায় রেজুলেশন করে বিদ্যালয়ের জমিতে স্থাপিত ৪টি ভবনের ছোট-বড় ২০ টি দোকান কালীগঞ্জ ক্রীড়া ফেডারেশনের নামে দেওয়ার সিদ্ধান্ত হয়। প্রতিমাসে দোকান প্রতি ৪০০ টাকা স্কুলকে দেওয়ার সিদ্ধান্ত হয়। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত মাত্র ১ লক্ষ টাকা চেকের মাধ্যমে দিয়েছে ক্রীড়া ফেডারেশন। ২০২২ সালের ২৯ মে এই টাকা দেয়। এক লক্ষ টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, স্কুল কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই ভবন নির্মাণ করে দলীয় কার্যালয় বানানো হয়েছে। এছাড়াও একটি সংগঠনের কার্যালয় বানিয়ে ভাড়া দেওয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্কুলের দোকান তারা চুক্তি করতে পারেন না।

এ ব্যাপারে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য ও ক্রীড়া ফেডারেশনের সভাপতি আনোয়ারুল আজীম আনার বলেন, সরকারী করণের আগেই ক্রীড়া ফেডারেশনের সঙ্গে স্কুলের ৯৯ বছরের চুক্তি হয়। সেই মোতাবেক ভাড়ার একটি অংশ স্কুল পায় আর বাকী অংশ ক্রীড়া ফেডারেশন পায়। তিনি বলেন, ফেডারেশনের সেক্রেটারি ইন্তেকাল করায় ভাড়ার টাকা একাউন্টে রাখতে অসুবিধা হচ্ছে।

এ কারণে তার একাউন্টে টাকা সাময়িকের জন্য রাখা হচ্ছে। নতুন এ্যাকাউন্ট খুললে টাকা সেই একাউন্টে চলে যাবে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন ফেডারেশনের মিটিং না হওয়ার কারণে স্কুলের ভাড়ার অংশ দেয়া যাচ্ছে না। অচিরেই স্কুলের ভাড়ার টাকা প্রদান করা হবে।

বিদ্যালয়টির সভাপতি ও কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ইশরাত জাহান বলেন, সরকারি স্কুলের দোকান ভাড়া সম্পর্কে তিনি মোটেও অবগত নন। স্কুলটি সরকারি হলেও তারা তাদের নিয়ম মাফিক চলেন বলে তিনি উল্লেখ করেন।

(একে/এএস/আগস্ট ১৮, ২০২৩)