শেখ ইমন, শৈলকুপা : ১ কিলোমিটার সড়কে নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৬৮ লাখ ২৬ হাজার টাকা। পাকাকরণ কাজে ব্যবহার করা হচ্ছে বহু বছরের পুরাতন নিম্নমানের ইট,বালি, খোয়া। ভাটা থেকে সরাসরি পরিত্যক্ত মাটি মিশ্রিত ইট নিয়ে রাস্তায় ফেলা হয়েছে। নিম্নমানের ইট দিয়ে এজিং এর কাজ সমাপ্ত করলেও রাস্তার পাশে কোনরকম দায়সারা করে মাটির কাজ করা হয়েছে। এদিকে উপজেলা এলজিইডি অফিসের আদেশ অমান্য করে ঠিকাদার ইচ্ছামত কাজ করছে বলে অভিযোগ উঠেছে। তবে ঠিকাদার বলছে, সিডিউল অনুযায়ী কাজ চলছে।

সরেজমিনে দেখা গেছে, ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ১৩নং উমেদপুর ইউনিয়নের দুধসর গ্রামের কাঠালতলা থেকে দক্ষিনের ১ কিলোমিটার সড়কে ৬৮ লাখ ২৬ হাজার টাকা ব্যয়ে এলজিইডি সড়কের পাকাকরণ কাজে বহু বছরের পুরাতন ও নিম্নমানের ইট, বালি, খোয়া ব্যবহার করা হচ্ছে। কাজের সাইডে কোথাও খোয়া ভাঙ্গার দৃশ্য চোখে পড়েনি। বর্ষা মৌসুমে যে কোন সময় রাস্তা ধ্বসে খালের সাথে মিশে যেতে পারে। সড়কের কাজে ব্যবহৃত নিম্নমানের ইট, খোয়া ও বালু দেখে মনে হচ্ছে পোড়া মাটির কাজ চলছে। দেখভালের দায়িত্ব উপজেলা এলজিইডি অফিসের থাকলেও তেমন তদারকি না করায় সুযোগে ঠিকাদার ইচ্ছামত কাজ করে যাচ্ছে।

দুধসর গ্রামের তরিকুল ইসলাম বলেন, দীর্ঘদিন পর তাদের গ্রামের রাস্তাটি নির্মান হচ্ছে। কাজটি গত জুনে শেষ হওয়ার কথা থাকলেও ২০ ভাগ কাজ হয়নি সড়কের। সড়কের পাশে ঠিকাদারী প্রতিষ্ঠানের কোন ডিপো নেই। বাইরের ইটভাটা থেকে বালি মিশ্রিত নিম্নমানের খোয়া দিয়ে চলছে ম্যাকাডোমের এ কাজ। এছাড়া কাজ শুরুর আগে পাঁচটি কালভার্ট নির্মানের কথা থাকলেও তা শুরু করা হয়নি।

দুধসর কাঠালতলা সড়ক নির্মানের তদারকি কর্মকর্তা শৈলকুপা এলজিইডি’র উপ-সহকারী প্রকৌশলী হাসানুজ্জামান জানান, এলাকাবাসী এ কাজটি নিয়ে অনেক অভিযোগ করেছেন। তিনিও দেখেছেন কাজের নির্মান সামগ্রী সম্পূর্ণটাই নিম্নমানের। সমস্ত নিম্নমানের সামগ্রী সরিয়ে নতুনভাবে কাজ করার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে বলা হয়। কিন্তু তা না করে কাজ অব্যাহত রাখায় তিনি বিব্রতকর অবস্থায় আছেন। কাজের তদারকির অভিযোগ নিয়ে জানতে চাইলে জানান, সঠিক সময়ে কাজটি তদারকি করছেন।

ঠিকাদারী প্রতিষ্ঠান র্সূর্য এন্টারপ্রাইজের মালিক কামরুজ্জামান লিটন জানান, তিনি নিম্নমানের কোন সামগ্রী দিয়ে সড়ক নির্মানের কাজ করছেন না। শৈলকুপা এলজিইডি অফিস থেকে যে নির্মাণ সামগ্রী অপসারন করতে বলা হয়েছে তা তিনি করেছেন । সড়ক নির্মানের পরে কালভার্ট নির্মান করবেন বলে জানান।

নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মানের অভিযোগ নিয়ে শৈলকুপা এলজিইডি’র উপজেলা প্রকৌশলী রুহুল ইসলাম জানান, ঠিকাদারী প্রতিষ্ঠানকে বার বার সতর্ক করা হচ্ছে। সঠিকভাবে কাজ সম্পন্ন না হলে তার কাজের কোন অর্থ প্রদান করা হবে না।

(এসআই/এসপি/আগস্ট ২১, ২০২৩)