নবারুণ দাশগুপ্ত, টঙ্গীবাড়ী : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে খাদ্য বান্ধব ডিলারকে নিয়ে মিথ্যাচার ও সঠিক তথ্য না নিয়ে ভূঞা সংবাদ প্রচার করেছে এলাকার সংশ্লিষ্ট কিছু সাংবাদিক।

বিশেষ তথ্য সূত্রে জানাযায়, উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ অধিদফতরের খাদ্য বান্ধব ডিলারদের মাধ্যমে উপজেলার হাসাইল বানারী ইউনিয়নের ৩৬৭ পরিবারকে ১৫ টাকা কেজি দরে সরকারী ভাবে প্রতিমাসে ৩০ কেজি চাউল দেওয়া হয়।

হাসাইল বানারী ইউনিয়নের চলমান আগস্ট ও সেপ্টেম্বর মাসের দুই কিস্তির চাউল গত রবিবার ডিলারের গুদামে পৌছে। গত সোমবার চলতি মাসের ২১শে আগষ্ট প্রচার প্রচারণা চালিয়ে ২২শে আগষ্ট মঙ্গলবার উপজেলার হাসাইল বাজারে ব্যাংক এশিয়া সংলগ্ন ভোক্তাদের মাঝে চাউল বিতরন করা হয়। এ সময় কিছু ভোক্তা কোন রকম এক কিস্তির ত্রিশ কেজি চাউল নেয়ার মতো টাকা নিয়ে আসেন। ১০/১২ জন ভোক্তা তাৎক্ষণিকভাবে চেনা জানা লোকের কাছ থেকে টাকা ধার করে ৫০ কেজি করে চাউল তখন নিতে চান এবং বাকী ১০ কেজি চাউল তারা কিছু দিন অথবা দুই/তিন দিন পরে নিতে চান। এমতাবস্থায় তাদের কথা বিশ্বাস করে সরল মনে ডিলার ১০/১২ জনের কাছে ৫০ কেজি করে চাউল বিক্রি করেন। রাজনৈতিক বিরোধিতার কারণে ডিলারকে হেয় করতে কিছু লোক সাংবাদিক ডেকে এনে এটা নিয়ে নিউজ করিয়ে ও প্রশাসনকে জানিয়ে ডিলারের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করে।

এ বিষয়ে ভোক্তা ১ নং ওয়ার্ডের সেলেম মেলকার, মুক্তা আক্তার ও সেলিনা, ২ নং ওয়ার্ডের মালেকা বেগম ও সুমি আক্তার, ৩ নং ওয়ার্ডের এবাদুল হাসান ও গুলশেন বেগম, ৪ নং ওয়ার্ডের তানিয়া আক্তার জানান নগদ টাকা কম থাকায় আমরা ৫০ কেজি করে চাউল কিনেছি। বাকি দশ কেজি তিন / চার দিন পরে কিনব।

ডিলার ইব্রাহিম গায়েনের সাথে যোগাযোগ করা হলে তিনি যথাযথ তদন্তের মাধ্যমে এই মিথ্যাচারের বিচার চান। ডিলার সহকারী ইকবাল গাইন জানান কতিপয় এলাকার কিছু সাংবাদিক প্রতিহিংসা ও রাজনৈতিক বৈশম্যের জেরে গোপনে পেছন থেকে ছবি তুলে উক্ত সংবাদটি লোকাল পত্রিকা সভ্যতার আলো সহ কয়েকটি জাতীয় পত্রিকায় প্রচার করেছে, তবে এ বিষয়ে ইকবাল গাইন ওই সকল পত্রিকার অফিস ও সম্পাদক সাহেবদের ধন্যবাদ জানিয়ে বস্তুনিষ্ঠ্য সংবাদ প্রকাশে বিনীত ভাবে অনুরোধ জানান।

এ বিষয়ে দূরালাপনিতে উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ অফিসার জানতে চাইলে তিনি জানান, আমি এ বিষয়ে কিছুই বলতে পারবোনা, তবে এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, এছাড়া উপজেলা চেয়ারম্যান, জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার সহ উপজেলা নির্বাহী কর্মকর্তা অবগত।

(এনডিজি/এসপি/আগস্ট ২৮, ২০২৩)