রাজন্য রুহানি, জামালপুর : জামালপুর সদর উপজেলার শরিফপুর ইউনিয়নের জয়রামপুর গ্রামকে বাল্যবিয়েমুক্ত ঘোষণা উপলক্ষে স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে সেখানে অনুষ্ঠিত হয়েছে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক সমাবেশ। এতে উপস্থিত হাজারও মানুষ 'বাল্য বিয়েকে না বলুন' লেখা প্ল্যাকার্ড উঁচিয়ে বাল্যবিয়ের বিরুদ্ধে অঙ্গীকার করেন।

বুধবার (৩০ আগস্ট) সকালে শরিফপুর উচ্চবিদ্যালয় মাঠে হাজারও মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান।

শরিফপুর উচ্চবিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রাজু আহমেদ, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছানোয়ার হোসেন, শহর সমাজসেবা কর্মকর্তা ফারুক মিয়া, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি রেজাউর রহমান, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, ওয়ার্ল্ড ভিশনের এপির এরিয়া ম্যানেজার সাগর ডি কস্তা, উন্নয়ন সংঘের এপির কর্মসূচি ব্যবস্থাপক মিনারা পারভীন প্রমুখ। সভা সঞ্চালনা করেন শরিফপুর উচ্চবিদ্যালয়ের শিক্ষক মঞ্জুয়ারা বেগম।

আলোচনা সভা আগে 'দারিদ্র্যতা বা কুসংস্কার নয় সামাজিক অসচেতনতাই বাল্যবিয়ের মূল কারণ' বিষয়ের উপর মনোজ্ঞ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিপক্ষ দল বিজয় লাভ করে। বিজয়ী দলের দলনেত্রী শিব্রাতুল মোনতাহার ও তাঁর দল অতিথিদের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। পক্ষ দলের দলনেতা জিহাদ হোসেন ও তাঁর দল রানার্সআপের ক্রেস্ট গ্রহণ করেন। অপরদিকে, শরিফপুর উচ্চ বিদ্যালয়ে গত এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

সভা শেষে জয়রামপুর গ্রামকে বাল্যবিয়েমুক্ত, পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত গ্রাম হিসেবে ঘোষণা করা হয়। অনুষ্ঠান আয়োজন করে উন্নয়ন সংঘ জামালপুর এরিয়া প্রোগ্রাম এবং সহযোগিতা করে ওয়ার্ল্ড ভিশন জামালপুর এরিয়া প্রোগ্রাম, শরিফপুর উচ্চবিদ্যালয় ও গ্রাম উন্নয়ন কমিটি।

উল্লেখ্য, হংকং সরকারের সহায়তায় ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের মাধ্যমে বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রাম জামালপুর পৌরসভা, লক্ষ্মীরচর, শরিফপুর এলাকায় ১০ বছর মেয়াদী কার্যক্রম বাস্তবায়ন করছে।

(আরআর/এসপি/আগস্ট ৩০, ২০২৩)