তথ্যপ্রযুক্তি ডেস্ক : টাটা মোটরস তাদের নতুন নেক্সন ফেসলিফট গাড়ি আসছে ভারতের বাজারে এ মাসেই। নতুন গাড়ি বর্তমান মডেলের থেকে অনেকটাই আলাদা বলে দাবি করছে সংস্থাটি। যোগ হয়েছে অনেক নতুন ফিচার।

এক্সটিরিয়র ডিজাইনের ক্ষেত্রে এলইডি ডিআরএল, এলইডি স্প্লিট হেডল্যাম্প এবং অনেকটা কুপ ডিজাইনের আদলে তৈরি করা হয়েছে গাড়িটি। টাটা মোটরসের আসন্ন টাটা কার্ভ গাড়ি থেকে অনুপ্রেরণা নেওয়া হয়েছে। যা বৈদ্যুতিক ভার্সনে লঞ্চ হবে আগামী বছর।

গাড়িটির কেবিনে টু স্পোক স্টিয়ারিং হুইল সেটআপ নজর কাড়তে পারে। থাকবে টাচ ভিত্তিক কন্ট্রোল। গাড়িতে ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট স্ক্রিন মিলবে যেখানে যাবতীয় কানেক্টেড প্রযুক্তির সুবিধা নেওয়া যাবে।

এছাড়া গাড়িতে নেভিগেশন ফিচার সহ নতুন ড্রাইভার ডিসপ্লে থাকবে। গাড়ির কেবিনে প্রিমিয়াম লুক দিয়েছে টাটা মোটরস। সঙ্গে ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ওয়্যারলেস চার্জিং, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ইলেকট্রিক সানরুফ, ক্রুজ কন্ট্রোল ইত্যাদি বৈশিষ্ট্য।

সুরক্ষার জন্য থাকছে ৬টি এয়ারব্যাগ, ফ্রন্ট পার্কিং সেন্সর, ইলেক্ট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল এবং চাইল্ড মাউন্ট সাপোর্ট। ইন্টিরিয়র এবং এক্সটিরিয়রে বিশেষ চমক থাকলেও গাড়ির ইঞ্জিনে খুব একটা পরিবর্তন করছে না সংস্থা।

টাটা নতুন গাড়িতে ১.২ লিটার পেট্রল ইঞ্জিন দিয়েছে যা সর্বোচ্চ ১২০ হর্সপাওয়ার এবং ১৭০ এনএম টর্ক তৈরি করতে সক্ষম ও ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন যা ১১৫ হর্সপাওয়ার ও ১৬০ এনএম টর্ক তৈরি করতে পারে। ট্রান্সমিশন মিলবে পেট্রল ইঞ্জিনে ৫ স্পিড ম্যানুয়াল, ৬ স্পিড অটোমেটিক এবং ৭ স্পিড ডিসিটি গিয়ারবক্স। ডিজেল ইঞ্জিনে ৬ স্পিড ম্যানুয়াল ও ৬ স্পিড এএমটি গিয়ারবক্স।

ফিয়ারলেস পারপেল, পিউর গ্রে, ক্রিয়েটিভ ওসিয়ান, ফ্লেম রেড, ডেটোনা গ্রে এবং প্রিসটাইন হোয়াইট- এই ৬টি রঙে ১১টি ভ্যারিয়েন্টে পাবেন গাড়িটি। তবে দাম সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। যদিও প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন গাড়িটি ভারতীয় বাজারে ৮ থেকে ১৫ লাখের মধ্যেই থাকবে। বাংলাদেশি মুদ্রায় যা ১০ থেকে ১৯ লাখের মধ্যেই হতে পারে।

সূত্র: হিন্দুস্থান অটো

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৩, ২০২৩)