মো: আল-আমিন, শ্রীমঙ্গল : গাছ লাগান পরিবেশ বাঁচান,এই স্লোগান কে সামনে রেখে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিষামনি উচ্চ বিদ্যালয়ে প্রায় শতাধিক শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ করা হয়েছে।

আজ সোমবার দুপুরে উপজেলার বিষামনি এলাকায় আনসার ভিডিপি ও জননী নার্সারির মালিক আল-আমিনের উদ্যোগে বিষামনী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রায় শতাধিক বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিষামনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুপুর রানী সেন, আনসার ভিডিপি'র শ্রীমঙ্গল পৌর ৫ নং ওয়ার্ড দলনেতা মো. আল আমিন, প্রথম আলো শ্রীমঙ্গল প্রতিনিধি শিমুল তরফদার, সাংবাদিক অনির্বান সেনগুপ্ত, রাজেশ ভৌমিক, শাওন চৌধুরী, জাহিদ হাসান সহ প্রমুখ।

বিষামনী উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেনীর ছাত্র তরিকুল ইসলাম বলেন, আমি একটা ফলের চারা পেয়েছি বাড়িতে নিয়ে এটা লাগাবো। বিনামূল্যে গাছের চারা পেয়ে অনেক ভালো লেগেছে।

জননী নার্সারির সত্ত্বাধিকারী মো. আল আমিন বলেন, স্কুলের শিক্ষার্থীরা যখন গাছের চারাগুলো হাতে নিয়েছে, তখন তাদের মধ্যে অনেক আনন্দ দেখতে পেয়েছি। শিক্ষার্থীদের এই আনন্দ দেখে আমি অনেক খুশি হয়েছি। আমি উপজেলার সকল স্কুলে পর্যায়ক্রমে ফ্রি-তে গাছের চারা বিতরণ করতে চাই। আমি এর আগেও বিভিন্ন সময় আমি গাছের চারা রোপন এবং বিতরণ করেছি। কিন্তু আজ অনেক শিক্ষার্থীদের মাঝে একসাথে গাছের চারা তুলে দিতে পেরে আমার কাছে অনেক ভালো লাগছে।

বিষামনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুপুর রানী সেন বলেন, আজ আমাদের স্কুলের প্রায় ২০০ শিক্ষার্থীরা বিভিন্ন জাতের গাছের চারা পেয়েছে।খাদ্য সমস্যাও একসময় প্রকট আকার ধারণ করবে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই। আগের দিনে চারদিকে যে গাছপালা দেখা যেত, তার তিন ভাগের একভাগও এখন দেখা যায় না। এমন চলতে থাকলে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়া পড়বে। এমনিতে বর্ষা মৌসুমে দেশের বেশিরভাগ অঞ্চলই পানিতে প্লাবিত হয়।

(এ/এসপি/সেপ্টেম্বর ০৪, ২০২৩)