নবারুণ দাশগুপ্ত, টঙ্গীবাড়ী : ভাদ্রের শেষ হঠাৎ করে পানি বৃদ্ধি পাওয়ার কারণে এলাকায় মাছ চাষিরা বিপাকে পড়েছে। পুকুরের চারিপাশে জালের বেড়া দিয়েও সামাল দিতে পারছেনা মাছ।

অপরদিকে বাহিরের ময়লা পানি ঢুকে পানিতে অক্সিজেন ঘাটতি দেখা দেওয়ায় মাছ মরে যাচ্ছে। অনেক জায়গায় সম্প্রতি রেনু ছাড়া পুকুরে নষ্ট হয়ে যাচ্ছে পোনা।

এলাকা ঘুরে দেখাগেছে এমনি দৃশ্য। আলাপকালে মাছচাষি মিজানুন ও কলিল জানায়, আমরা বুঝতে পারিনি হঠাৎ এতটা পানি বাড়বে, এখন মশারী জালেন চাহিদা বাড়ছে তাই দাম ও রেড়েছে।রেনুগুলো টিকবেন আর ময়লা পানির কারণে মাছও মরে যাচ্ছে। মাছ অক্সিজেন পাচ্ছে না, তাই ঔষধ দিতে হচ্ছে।

তারা আরও বলেন, কিস্তি আর দাদন এনে আমাদের চাষ করতে হয়।তাই আমরা হতাসায় আছি।কি করবো ভেবে পাচ্ছি না। মৎস কর্মকর্তা পরামর্শ দিলেও তেমন কোন সুফল পাচ্ছি না কারণ পচা ও দুষিত পানি তো আটকানো সম্ভব নয়। তবে বিলে প্রচুর দেশী মাছের পোনা দেখা যাচ্ছে। কারেন্ট জাল আর চায়না চাই হতে এ মাছগুলো বাঁচাতে পারলে মৌশুমে প্রচুর সমাগম ঘটবে। তবে এ মাছ নিধন পদ্ধতি বন্ধ করার পদক্ষেপ না নিলে দেশী মাছ বিলিন হয়ে যাবে। তারা এখনি উপযুক্ত পদক্ষেপ নেবার দাবি জানান।

(এনডি/এএস/সেপ্টেম্বর ০৫, ২০২৩)