স্পোর্টসডেস্ক, ঢাকা : মেসির সাফল্যের পেছনে বার্সেলোনায় তার সতীর্থদের অবদানের কথা বলা হয় প্রায়ই। জাভি-ইনিয়েস্তারা মাঝমাঠ থেকে শক্তির জোগান দেন বলেই চলে মেসির গোল-মেশিন; কিন্তু আর্জেন্টিনা দলে সেটা কোথায় পাবেন তিনি?

জাভি-ইনিয়েস্তা না থাকলেও তারকার অভাব নেই আর্জেন্টিনা দলে। মেসি ছাড়াও আছেন অন্তত এমন তিনজন, যাঁদের পেলে নিজেদের ভাগ্যবান মনে করবে যেকোনো দল। ম্যানচেস্টটার সিটির সের্হিয়ো অ্যাগুয়েরো, রিয়াল মাদ্রিদের অ্যাঞ্জেল দি মারিয়া আর নাপোলির গনজালো হিগুয়াইনের সঙ্গে মেসিকে মিলিয়ে ‘ফ্যান্টাস্টিক ফোর’ দেখছে আশাবাদী ভক্তরা। কোচ আলেসান্দ্র সাবেইয়াও আশাবাদী, ‘আমাদের দলটাকে বেশ ভালো দেখাচ্ছে, নিজেদের মধ্যে বোঝাপড়াটাও গড়ে উঠছে, তবে বিশ্বকাপ অবশ্য একেবারেই অন্য রকম এক অভিজ্ঞতা, সেখানে যেকোনো কিছুই ঘটতে পারে।’ হয়তো সে কথা মনে রেখেই শিষ্যদের উপদেশ দিচ্ছেন তিনি, ‘কোনোভাবেই ভাবা চলবে না যে আমরাই সেরা। আমরা জানি যে আমরাই সেরা নই, তবে হ্যাঁ আমরা শক্তিশালী দলগুলোর একটি।’

২৬ বছর বয়সে এরই মধ্যে যত সব কীর্তি গড়েছেন, তাতে মেসিকে এ কালের তো বটেই, সর্বকালেরই অন্যতম সেরা বলে মানেন অনেকেই। কিন্তু নিন্দুকেরা বলেন, আসল শিরোপাটাই তো মাথায় ওঠেনি, সেটা না পেলে আর কিসের সর্বকালের সেরা! গত বিশ্বকাপে একটা সুযোগ ছিল, কিন্তু নিজের সেরা ফর্মে থাকা মেসিও পারেননি ম্যারাডোনা-উত্তর যুগে আর্জেন্টিনাকে প্রথম বিশ্ব শিরোপার পথ দেখাতে। এখন সময় বদলেছে, নিজে বাবা হয়েছেন তিনি, কাঁধে চেপেছে পুরো জাতির প্রত্যাশার ভার। সে ভারটা কিন্তু ভালোই বইছেন তিনি! এত দিন অভিযোগ ছিল, বার্সেলোনার মেসিকে আলবিসেলেস্তেদের হয়ে খুঁজে পাওয়া যায় না। তবে অধিনায়কের আর্মব্যান্ড পরার পর থেকে দেখা যাচ্ছে অন্য দৃশ্য, ব্রাজিল বিশ্বকাপের বাছাই পর্বে ১০ গোল করে জানান দিয়েছেন তিনি প্রস্তুত। এখন ব্রাজিলে গিয়ে সেই ফর্মটা খুঁজে পেলেই হয়!

(ওএস/পি/এপ্রিল ৩০,২০১৪)