বিশেষ প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া : ডিপ্লোমা ল্যাব ট্যাকনেশিয়ান না থাকা ও প্রতিষ্ঠানের লাইসেন্সের মেয়াদ না থাকায় ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা সদরের একটি প্রাইভেট হাসপাতালকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ওই হাসপাতালের নাম মুক্তি (প্রা:) হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার। আজ সোমবার দুপুরে ভ্রাম্যমান আদালতের বিচারক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম ফরহাদ তানভীর এ জরিমানা আদায় করেন। এসময় তাঁর সঙ্গে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএ) ডা: হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা সদরের হাসপাতাল সড়কে অবস্থিত মুক্তি প্রাইভেট হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টারে সোমবার দুপুর ২টার দিকে ভ্রাম্যমান আদালত অভিযান চালায়। অভিযান চলাকালে হাসপাতালের ল্যাবে ঢুকে ডিপ্লোমাধারী ট্যাকনেশিয়ানের পরিবর্তে এসএসসি পাশ 'স্টাফ' দিয়ে ল্যাব টেকনেশিয়ানের কাজ চালানো হচ্ছিলো বলে ভ্রাম্যমান আদালত দেখতে পায়।

পাশাপাশি হাসপাতালটির লাইসেন্সের মেয়াদ দুই বছর পূর্বেই মেয়াদ উত্তীর্ণ হলেও লাইসেন্স নবায়নযুক্ত দেখতে পায়নি ভ্রাম্যমান আদালত।

এ বিষয়ে হাসপাতালের মালিক হাবিবুর রহমান হাবিব বলেন,'অভিযানের সময় ডিপ্লোমাধারী প্রকৃত ল্যাব ট্যাকনেশিয়ান ছুটিতে ছিলেন। আর হাসপাতালের লাইসেন্স নবায়নের টাকাও জমা দেয়া আছে। তবে নবায়নযুক্ত নতুন লাইসেন্স এখনও হাতে পাইনি। দুর্ভাগ্যজনক হলো, ঠিক এ অবস্থায় মোবাইল কোর্টে পড়ে ৫০ হাজার টাকা আজ জরিমানা দিলাম।'

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও শামীম ফরহাদ তানভীর আজ দুপুরে বলেন,'হাসপাতালটিতে ডিপ্লোমা ল্যাব ট্যাকনেশিয়ান না থাকা ও প্রতিষ্ঠানের লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ায়, হাসপাতাল কর্তৃপক্ষকে অর্ধলাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রয়োজনীয় যোগ্যতা ও দক্ষতাসম্পন্ন ডিপ্লোমা ল্যাব ট্যাকনেশিয়ান নিয়োগ ব্যাতিত ল্যাবে সব ধরণের কাজ বন্ধ রাখারও নির্দেশনা দেওয়া হয়েছে।'

(জিডিএ/এএস/সেপ্টেম্বর ১৮, ২০২৩)