কুমিল্লা প্রতিনিধি : জামায়াতের ডাকা হরতালের দ্বিতীয় দফার শেষ দিনে কুমিল্লার চৌদ্দগ্রামে পুলিশের সঙ্গে জামায়াত-শিবির কর্মীদের সংঘর্ষ হয়েছে।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ২০ থেকে ২৫ রাউন্ড রাবার বুলেট ছুড়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, চৌদ্দগ্রাম সদরে জামায়াত-শিবির কর্মীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নেয়। পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে পুলিশকে লক্ষ্য করে তারা ইটপাটকেল নিক্ষেপ করে এবং ককটেলের বিস্ফোরণ ঘটায়। পুলিশ এ সময় রাবার বুলেট ছুড়ে তাদের সরিয়ে দেয়।

চৌদ্দগ্রাম থানার ওসি উত্তম কুমার চক্রবর্তী জানান, জামায়াত-শিবির কর্মীরা মহাসড়কে অবস্থান করে বিক্ষোভ মিছিল করে। পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে তারা ককটেলের বিস্ফোরণ ঘটায়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০/২৫ রাউন্ড রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

এ দিকে এ ঘটনায় কেউ আহত হয়েছে কিনা তা জানা যায়নি।

এর আগে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা সকালে নগরীর টমছম ব্রিজ এলাকা ও মহাসড়কের সৈয়দপুরে ঝটিকা মিছিল বের করে।

এ ছাড়া সকাল সাড়ে ৮ টায় জামায়াত-শিবির কর্মীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আমতলীতে টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে। এ দিকে হরতাল চলাকালে নগরীতে ছোট যানবাহন চলাচল করেছে। দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান খোলা রয়েছে। নগরীর তিনটি বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। মহাসড়কে বড় যানবাহন চলাচল করতে দেখা যায়নি। তবে রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে। নগরীতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এ ছাড়া হরতালে শান্তিভঙ্গের আশঙ্কায় রবিবার রাতে জেলার বিভিন্ন স্থান থেকে তিনজনকে আটক করা হয়েছে।

(ওস/এইচআর/নভেম্বর ০৩, ২০১৪)