দিলীপ চন্দ, ফরিদপুর : ফরিদপুরে বেসরকারি সংস্থা উলাশী সৃজনী সংঘ (উই) প্রকল্পের অধীনে নারীর ক্ষমতায়নে মহিলাদের নিজস্ব মালিকানাধীন উইমেন কমিউনিটি ষ্টোর ‘সদাইপাতি’র শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন ও ট্রেডক্রাফট এক্সচেঞ্জের অর্থায়নে এবং উলাশী সৃজনী সংঘ, বিকাশ বাংলাদেশ এবং ট্রেডক্রাফট এক্সচেঞ্জের বাস্তবায়নে আজ শনিবার সকাল সাড়ে ১১ টার দিকে ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামে এই কমিউনিটি ষ্টোর ”সদাইপাতি”র শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে কমিউনিটি ষ্টোর ”সদাইপাতি”র শুভ উদ্বোধন করেন ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী।

উদ্বোধন অনুষ্ঠানের আগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, নারীর অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নকে বেগবান করার লক্ষ্যে উলাশী সৃজনী সংঘ (উই) প্রকল্প বিশেষ ভূমিকা রেখেছেন। প্রকল্পটির জেলা থেকে শুরু করে উপজেলার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে ছড়িয়ে পড়েছে এবং দেশব্যাপী নারীবান্ধব একটি বিপণন নেটওয়ার্ক হিসাবে গড়ে উঠেছে। এতে তৃণমূল পর্যায়ে নারীদের মাঝে আত্মবিশ্বাস, উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, আজকের এই ”সদাইপাতি” প্রতিষ্ঠানের নারীরাই দোকানী। এখানে কোন পুরুষ নয়, নারীরাই এই দোকানের পরিচালনার দায়িত্ব নিয়োজিত থাকবেন। তিনি আরো বলেন, আর এখন কোন শহর নয় প্রত্যন্ত গ্রামাঞ্চলের অবস্থিত উই প্রকল্পের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নারীদের প্রচেষ্টায় গড়ে উঠেছে এই মুদি দোকান। দোকানের মালামাল কিনা থেকে শুরু করে সব দায়িত্ব নারীরাই। তিনি কমিউনিটি ষ্টোর ”সদাইপাতি” ব্যবসা প্রতিষ্ঠানটি নারীরাদের স্বচ্ছতার মাধ্যমে পরিচালনা করার কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যশোর উলাশী সৃজনী সংঘ (ইউএসএস) এর নির্বাহী পরিচালক খন্দকার আজিজুল হক মনি।

ফরিদপুর সদর উপজেলা নারী সামাজিক এসোসিয়েশনের সভাপতি মোছাঃ মনোয়ারা বেগম এর সভাপতিত্বে, আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ট্রেডক্রাফট এক্সচেঞ্জের কান্ট্রি ডিরেক্টর শাহেদ ফেরদৌস, কৈজুরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফকির মোঃ ছিদ্দিকুর রহমান, ট্রেডক্রাফট এক্সচেঞ্জের টিম লিডার মোতোয়ােক্কেল বিল্লাহ্।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন (উই) প্রকল্পের রিজিওনাল কো-অর্ডিনেটর (আরসি) মোঃ আজিমউদ্দিন, পৌর ৬ নং ওয়ার্ড কাউন্সিলর আরাফাত হোসেন (রাজিব), সদর উপজেলা সামাজিক নারী এসোসিয়েশনের সভাপতি সাগরী বেগম প্রমুখ।

অনুষ্ঠানটি সার্বিক ভাবে পরিচালনা করেন (উই) প্রকল্পের উপজেলা ফিল্ড কো-অর্ডিনেটর (ইউএফসি) মোসাঃ হাজিরা খাতুন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সদর উপজেলার সামাজিক নারী এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক সাথী আক্তার।

এসময় অনুষ্ঠানে জেলা ও উপজেলার সামাজিক নারী এসোসিয়েশনের সদস্যগণ, এলাকার নারীরা, সুশীল সমাজের প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

(ডিসি/এসপি/সেপ্টেম্বর ২৩, ২০২৩)