স্পোর্টস ডেস্ক : ৩৫ রান করা মুমিনুলের বিদায়ের পর তামিমের সঙ্গে জুটি বাঁধতে মাঠে নেমেছিলেন মাহামুদুল্লাহ রিয়াদ। চা পানের বিরতির আগে পর্যন্ত স্বাগতিকরা দুই উইকেট হারিয়ে তুলেছে ১২৭ রান। ব্যাটিং ক্রিজে ব্যক্তিগত ১৭তম অর্ধশতক করে অপরাজিত রয়েছেন তামিম। ২৯ রান করে তামিমকে সঙ্গ দিচ্ছেন মাহামুদুল্লাহ।

এর আগে শেখ আবু নাসের স্টেডিয়ামে বাংলাদেশ এবং জিম্বাবুয়ের মধ্যকার বসুন্ধরা সিমেন্ট দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। স্বাগতিকদের হয়ে ব্যাটিংয়ে উদ্বোধন করতে মাঠে নামেন ৩৫ টেস্ট খেলা বাঁহাতি ওপেনার তামিম ইকবাল এবং ৫ টেস্ট খেলা ডানহাতি ব্যাটসম্যান শামসুর রহমান। ইনিংসের অষ্টম ওভারে দলীয় ৬ রানে চিগুম্বুরার বলে এলবির ফাঁদে পড়ে ব্যক্তিগত ২ রান করে সাজঘরে ফেরেন শামসুর রহমান। শামসুরের বিদায়ের পর আরেক ওপেনার তামিম ইকবালের সঙ্গে জুটি বাঁধতে ব্যাটিং ক্রিজে এসেছিলেন ১০টি টেস্ট ম্যাচ খেলা মুমিনুল হক। এ দুই বাঁহাতি ব্যাটসম্যান মধ্যাহ্ন বিরতির আগে ৫৬ রানের জুটি গড়েছেন। সে সময় স্বাগতিকদের দলীয় সংগ্রহ ছিল ২৯ ওভারে এক উইকেটে ৬২ রান। মধ্যাহ্ন বিরতির পর ব্যক্তিগত ৩৫ রান করে পানিয়াঙ্গারার বলে আউট হন মুমিনুল হক। ম্যাচের ৩৮তম ওভারের তৃতীয় বলে পানিয়াঙ্গারার হাতেই বল তুলে দেন ১০১ বল থেকে ৫টি চার মারা মুমিনুল। তামিমের সঙ্গে ৭২ রানের একটি গুরুত্বপূর্ণ জুটি গড়েছেন কক্সবাজারের এ ব্যাটসম্যান।

প্রথম টেস্টে ৩ উইকেটের জয় পেয়ে আত্মবিশ্বাসী স্বাগতিকরা এ ম্যাচেও জয় ভিন্ন কিছু চিন্তা করছেনা। দ্বিতীয় টেস্টের তিন বিভাগেই ভাল শুরু করতে চান টাইগার দলপতি মুশফিকুর রহিম। দ্বিতীয় টেস্টের স্কোয়াড থেকে বাদ পড়েছেন বাংলাদেশের পেস বোলার আল আমিন হোসেন। তার জায়গায় দলে ঢুকেছেন আরেক পেসার রুবেল হোসেন। অন্যদিকে, প্রথম টেস্টের জিম্বাবুয়ে দল থেকে বাদ পড়েছেন ভুসি সিবান্দা, জন নাইম্বু এবং কামুনগোজি। তাদের জায়গায় দলে জায়গা পেয়েছেন ব্রায়ান চারি, ম্যালকম ওয়ালার এবং এমশ্যাঙ্গুই। ঢাকায় উত্তাপ ছড়ানো প্রথম টেস্টে সফরকারী জিম্বাবুয়েকে হারিয়ে ইতোমধ্যেই সিরিজে ১-০তে এগিয়ে আছে মুশফিকরা।

>>টস জিতে ব্যাটিং করছে বাংলাদেশ


(ওএস/এটিআর/নভেম্বর ০৩, ২০১৪)