ইন্দ্রজিৎ সাহা, কালিয়াকৈর : কালিয়াকৈরে আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল এন্ড কলেজে ষষ্ঠ শ্রেণি হতে একাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের অংশগ্রহণে এক ব্যতিক্রমধর্মী স্বাস্থ্য মেলা অনুষ্ঠিত  হয়েছে। আাজ বুধবার গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার প্রাণ কেন্দ্রে অবস্থিত আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল এন্ড কলেজ ক্যাম্পাস চত্বরে এই অনুষ্ঠানের আয়োজন করা। 

উক্ত কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আলহাজ্ব জলিল উদ্দিন বলেন, বর্তমান যুগে খাদ্যে ভেজাল একটি মারাত্মক ব্যাধিতে পরিণত হয়েছে, তা থেকে উত্তরণের জন্য বর্তমান প্রজন্ম ও শিক্ষার্থীরা যাতে করে ভেজালমুক্ত খাবার নিজেরা তৈরি করে পরিবেশন করতে পারে সেই সচেতনতা মূলক একটি প্রোগ্রাম স্কুল কর্তৃপক্ষ হাতে নিয়েছে।

উক্ত প্রতিষ্ঠানের গার্হস্থ বিষয়ের শিক্ষিকা মারুফা ইসলাম ইতি ও দশম শ্রেণীর গার্হস্থবিষয়ের শিক্ষিকা দেওয়ান বিথী বলেন,বর্তমান সময়ে শিক্ষার্থীরা ফাস্টফুডের দিকে বেশি ঝুঁকে পড়েছে তাই গার্হস্থ সাবজেক্ট এর সাথে মিলিয়ে শিক্ষার্থীদের কে বিভিন্ন ধরনের খাবার তৈরি করতে উদ্বুদ্ধ করার অংশ হিসেবে আজকের এই প্রোগ্রাম, একাদশ শ্রেণির ছাত্রী দিঘী বলেন, কলেজ ক্যাম্পাসে তারা রান্নাবান্নার উপকরণ নিয়ে এসে শিক্ষার্থীরা মিলে ভেজালমুক্ত খাবার তৈরি করে তারা খুব আনন্দ উপভোগ করছেন।

বিভিন্ন খাবার তৈরির মধ্যে রয়েছ, আমের জুস, ভেজিটেবল কাটলেস, চিকেন সালাদ, পোলাও, রোস্ট, মাংস রান্না, মাছ ও মাংসের টিকিয়া, এছাড়াও শিক্ষার্থীরা বিভিন্ন স্টল সাজিয়ে, সেখানে তারা ফরমালিন মুক্ত বিভিন্ন রকমের ফল ও সবজি প্রদর্শন করেছেন, অপরদিকে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা মিলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন, শিক্ষার্থীদের অভিভাবক ও শিক্ষকবৃন্দ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ শেষে বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

(আই এস/এসপি/সেপ্টেম্বর ২৭, ২০২৩)