রবিউল ইসলাম, গাইবান্ধা : গাইবান্ধার পলাশবাড়ীতে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বিএডিসি) সেচ পাম্পের লাইসেন্সের মেয়াদ থাকতেই লাইসেন্স বাতিল ও সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। দুরত্ব নীতিমালায় বিধি সম্মত না হওয়ায় গত ৭ আগস্ট উপজেলা সেচ কমিটির সিদ্ধান্তক্রমে পবনাপুর ইউনিয়নের পূর্ব ফরিদপুর গ্রামের লাইসেন্স নং অ-১১১৬ বাতিল করা হয়েছে। এরপর গত ২৩ আগস্ট-২০২৩ সেচ পাম্পটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। সেচ পাম্পটির লাইসেন্স বাতিল করায় ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করায় উক্ত সেচ পাম্পের আওতাভুক্ত কৃষকগণের উঁচু জমিতে নানা ধরণের মৌসুমী চাষাবাদের বিঘ্ন হচ্ছে। এতে অত্র এলাকার কৃষক সেচ সুবিধা নিয়ে ব্যাপকভাবে শংঙ্কায় রয়েছে।

অত্র এলাকার কৃষকগণ জানান, নদীর পাড়ে বালু মাটি আমাদের উঁচু ভিটা জমি একারণে বর্ষা মৌসুমে অনেক সময় সেচের প্রয়োজন। এ সেচ পাম্পটির সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় আমরা বর্তমানে সেচ সেবা হতে বঞ্চিত হচ্ছি। আমরা সেচ পাম্পটি পূর্ণরায় চালু করার দাবী জানাচ্ছি।

সেচ পাম্পের অ-১১১৬ নং লাইসেন্সধারী আব্দুল লতিফ জানান, দুরত্ব নীতিমালা মেনে আমাকে লাইসেন্স প্রদান করে সেচ কমিটি। অথচ এখন দায়সারা অযুহাত দেখিয়ে আমার লাইসেন্স বাতিল করেছে উপজেলা সেচ কমিটি। এরপর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে বিদ্যুৎ বিভাগ। আমি লাইসেন্স প্রদান ও বাতিল করার ঘটনায় সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের সরেজমিনে তদন্ত পূর্বক সেচ লাইসেন্সটি বহাল করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

এ বিষয়ে উপজেলা বিএডিসি কর্মকর্তা জোবায়ের আসিফ জানান,লাইসেন্স বাতিল বা দেওয়ার আমি কেউ না। এটা উপজেলা সেচ কমিটি দেখাশুনা করেন।

উপজেলা সেচ কমিটির সভাপতি ও পলাশবাড়ী উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান জানান, লাইসেন্সটি কিভাবে পেয়েছেন তা জানি না। তবে দুরত্ব নীতিমালার আওতায় না পরায় লাইসেন্সটি সেচ কমিটির সিদ্ধান্ত মোতাবেক বাতিল করা হয়েছে।

(আরআই/এএস/অক্টোবর ০২, ২০২৩)