তথ্যপ্রযুক্তি ডেস্ক : হোন্ডা একের পর এক বৈদ্যুতিক গাড়ি আনছে বাজারে। এবার হোন্ডার নতুন ইলেকট্রিক ভ্যান এন ভ্যান ই বিশ্ববাজারে লঞ্চ হতে যাচ্ছে। সংস্থার দাবি, এটি একবার সম্পূর্ণ চার্জ হলে প্রায় ২১০ কিলোমিটার চলবে। শুধু তাই নয়, প্রয়োজনে এই ভ্যানটি ঘরে বিদ্যুৎ সরবরাহ এবং ফ্যান, বাল্ব ইত্যাদিও চালাতে পারে।

ভ্যানটি ওজনে খুবই হালকা, বাণিজ্যিক ইলেকট্রিক ভেহিকল হিসেবেই গাড়িটিকে বিক্রি করবে কোম্পানি। মানুষের চাহিদা অনুযায়ী এন-ভ্যান ই পরিবর্তন করা যেতে পারে, অর্থাৎ এটি কাস্টমাইজেবল। গাড়িটিতে ১৫০০ ওয়াট ক্ষমতার ব্যাটারি প্যাক রয়েছে। দেওয়া হয়েছে একটি ইকোন মোড যা বিদ্যুৎ খরচ কমাতে সাহায্য করে।

ধারণা করা হচ্ছে যে, ভ্যানটি ২ হাজার ৫২০ মিমি একটি হুইলবেস পেতে পারে। এই ভ্যানটি ৬-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশনও পেতে চলেছে। ছয়টি কালার ভ্যারিয়েন্টে লঞ্চ করা হতে পারে গাড়িটি। এতে ৩৫০ কেজি লোডিং ক্ষমতা থাকবে। ভ্যানটির গ্রাউন্ড থেকে স্টোরেজ ফ্লোরবোর্ড পর্যন্ত ৫২৫ মিমি জায়গা দেওয়া হয়েছে। তবে এর বড় টায়ার গাড়িটির লুক আরও ভালো করে তুলেছে।

এই ভ্যানের দৈর্ঘ্য ৩ হাজার ৩৯৫ মিমি, প্রস্থ ১ হাজার ৪৭৫ মিমি এবং উচ্চতা ১ হাজার ৯৫০ মিমি। এটি কোম্পানির একটি ৫ দরজার ভ্যান, যার ফ্রন্ট হুইল ড্রাইভ রয়েছে। এন ভ্যান ই-এর আসন ভাঁজ করে লাগেজ রাখার জায়গা বাড়ানো যেতে পারে।

তিনটি ভ্যারিয়েন্ট এল৪, ফান এবং এল২ তে বিক্রয় করা হবে ইলেকট্রিক ভ্যানটি। এন-ভ্যানটির দাম ভারতীয় মুদ্রায় ৮ লাখ ৩১ হাজার রুপি (এক্স-শোরুম) থেকে শুরু হতে পারে। ছয় রঙের বিকল্পে আস্তে পারে গাড়িটি।

সূত্র: হিন্দুস্থান অটো

(ওএস/এসপি/অক্টোবর ০৫, ২০২৩)