নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়ায় দুর্বৃত্তরা একই রাতে দু’টি গ্রামের সেচ প্রকল্পের ৮ টি ট্রান্সফরমার চুরি করেছে। মঙ্গলবার রাতে এই ঘটনা ঘটে।

স্থানীয় জানাযায়, জেলার সিংড়া উপজেলায় এবার ৩৭ হাজার ২৫০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। মঙ্গলবার রাতে ঝড় ও বৃষ্টিপাতের কারনে অধিকাংশ সেচ প্রকল্প এলাকায় সেচ কাজ বন্ধ রাখা হয়। এই সুযোগে চোরের দল উপজেলার নিমা কদমা ও গোয়ালবাড়িয়া গ্রামের সেচ প্রকল্পের ৮ টি ট্রান্সফরমার চুরি করে নিয়ে যায়। এই ৮টি সেচ প্রকল্পের অধীন প্রায় ২ হাজার হেক্টর বোরো জমিতে সেচ সংকটের আশংকা করছেন কৃষকরা।

চুরি যাওয়া সেচ প্রকল্পের ট্রান্সফরমারগুলির মধ্যে গোয়ালবাড়িয়া গ্রামের মোকলেছুর রহমান, উমর আলীর দু’টি প্রকল্পের ২টি করে এবং সাদেক আলী, আবুল হাসনাতের ১ টি ও নিমা কদমা গ্রামের রফিকুল ইসলাম ও আশরাফুল ইসলামের একটি করে ট্রান্সফরমার।

সিংড়া পল্লী বিদুৎ সমিতির ডিজিএম খক্কার শামীম হোসেন ট্রান্সফরমার চুরির সত্যতা নিশ্চিত করে জানান, শর্ত অনুযায়ী ট্রান্সফরমার রক্ষানাবেক্ষনের দায়িত্ব ছিল স্থানীয় কৃষকদের। তাদেরই ক্ষতিপুরন দিতে হবে।

উপজেলা কৃষি কর্মকতা সুব্রত কুমার সরকার জানান, বর্তমানে সেচ সংকটের কোনো সম্ভাবনা নেই। ইতিমধ্যে ওই এলাকায় ধান কাটা শুরু হয়েছে। এছাড়া এই মহুর্তে পানি সেচের প্রয়োজন হলে স্যালো ইঞ্জিনের মাধ্যমে দেওয়া সম্ভব।

(এমআর/এটি/এপ্রিল ৩০, ২০১৪)