গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি : নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করে তাদেরকে দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে রাজবাড়ীর গোয়ালন্দে পারিবারিক উদ্যোগে গড়ে উঠেছে মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণ জাদুঘর। প্রতিষ্ঠার পর থেকে জাদুঘরটি মুক্তিযুদ্ধের চেতনায় আলো ছড়াচ্ছে।

গোয়ালন্দ উপজেলার ছোটভাকলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা গিয়াস। এলাকার কাটাখালী কাশিমা গ্রামে তাঁর বাড়ি। বাড়ির পাশে নিজের দুই শতাংশ জায়গার উপর ২০০১ সালে তিনি পারিবারিক ভাবে গড়ে তোলেন মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণ জাদুঘর। ওই জাদুঘরে মোট চারটি গ্যালারী রয়েছে। এর মধ্যে কাজী হেদায়েত হোসেন গ্যালারী, শহীদ আব্দুল আজিজ খুশি গ্যালারী, শহীদ ফকীর মহিউদ্দিন গ্যালারী ও ভাষা শহীদ ওয়াজেদ চৌধুরী গ্যালারী।

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে তৎকালীন গোয়ালন্দ মহকুমা এলাকার বিভিন্ন রণাঙ্গনের দুর্লভ আলোকচিত্র, যুদ্ধের সংক্ষিপ্ত বিবরণ, বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত মুক্তিযুদ্ধের ইতিহাস ও তথ্যভিত্তিক প্রতিবেদনের কপি, স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা ও পরিচিতি, যুদ্ধকালীন এলাকার মুক্তিযোদ্ধাদের ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামসহ তিন শতাধিক আলোকচিত্র সেখানে সংরক্ষণ করা হয়েছে । প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সাধারণ দর্শনার্থীদের জন্য জাদুঘরটি খোলা রাখা হয়। সেখানে বিভিন্ন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীসহ বহু দর্শনার্থীর নিয়মিত ভীড় জমে।

এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আব্দুস সামাদ মোল্লা বলেন, ‘নির্ভৃতপল্লী কাশিমা গ্রামের মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণ জাদুঘরটি প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধের চেতনায় আলো ছড়াচ্ছে।’

উদ্যোক্তা গোলাম মোস্তফা গিয়াস বলেন, ‘নতুন প্রজন্মকে মহান মুক্তযুদ্ধের চেতনায় উজ্জীবিত করে তাদেরকে দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আমি পারিবারিক ভাবে এই জাদুঘরটি গড়ে তুলেছি।’

(জিসিপি/এএস/নভেম্বর ০৪, ২০১৪)