বিনোদন ডেস্ক : বরেণ্য সঙ্গীতশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী আর নেই। মঙ্গলবার সকাল ৯টার দিকে তিনি ঢাকার নিজ বাসায় মারা যান।

মোহাম্মদ আলী সিদ্দিকী ডায়াবেটিকস রোগের পাশাপাশি দীর্ঘদিন ধরে হার্ট, ব্রেন এবং কিডনীজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

ষাট, সত্তর ও আশির দশকে চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে মোহাম্মদ আলী সিদ্দিকী দাপটের সঙ্গে গান গেয়েছেন। তার গাওয়া জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- বাঁশি বাজে দূরে, ঐ দূর দূর দূরান্তে, জানতাম যদি শুভঙ্করের ফাঁকি, হেসে খেলে জীবনটা যদি চলে যায়, হৈ হৈ রঙ্গিলা রঙ্গিলা রে, তোর রূপ দেখে চোখ ধাঁধে মন ভরে না, শোন গো রূপসী ইত্যাদি।

১৯৬০ সাল থেকে তিনি রেডিও ও চলচ্চিত্রে গান গাইতে শুরু করেন। ১৯৬২ সাল থেকে সংগীত ভূবনে তার জনপ্রিয়তা ক্রমেই বাড়তে থাকে। তিনি ২০৬টি চলচ্চিত্রে গান করেছেন। তার গাওয়া গানের সংখ্যা প্রায় সাড়ে ৩ হাজার। বাংলা গানের পাশাপাশি উর্দু গানও করেছেন তিনি।

বাংলাদেশের আধুনিক গানের অন্যতম শিল্পী, সংগীত পরিচালক এবং সুরকার এ মানুষটির জন্ম ১৯৪৪ সালের ২ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলায়। ১৯৭৩ সালের ২৮ মার্চ সুরাইয়া সিদ্দিকীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। তাদের তিন মেয়ে। এ্যানী সিদ্দিকী, রেনি সিদ্দিকী এবং গিনি সিদ্দিকী। তারা সবাই সঙ্গীতের সঙ্গে জড়িত।

সঙ্গীত জীবনে জাতীয় পুরষ্কার ছাড়াও অসংখ্য পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হন মোহাম্মদ আলী সিদ্দিকী। এসবের মধ্যে রয়েছে দীনেশ পদক, বন্ধন লাইফটাইম এ্যাচিভমেন্ট, শিল্পকলা একাডেমি থেকে সঙ্গীত ও নাট্যকলা পুরষ্কার প্রভৃতি।

(ওএস/এএস/নভেম্বর ০৪, ২০১৪)