স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : 'মানসিক স্বাস্থ্য একটি সার্বজনীন মানবাধিকার' প্রতিপাদ্য স্লোগানকে সামনে রেখে যশোরে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়েছে। 

আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে কালেক্টর চত্বরে দিবসটি পালনের আয়োজন করে ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন যশোর ও এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

অনু্ষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার বেলুন উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন ঘোষণা করেন। তিনি তার বক্তব্যে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সকলকে সচেতন হওয়ার আহবান জানান। বিশেষ করে স্কুল কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্যের বিষয়ে স্ব স্ব স্কুল ও অভিভাবকদের সুদৃষ্টি কামনা করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক তুষার কুমার পাল, কমলেশ মজুমদার,সিভিল সার্জনের মেডিকেল অফিসার ডাঃ সামিনা পারভীন, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মুনা আফরিন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার মেডিকেল অফিসার ডাঃ নিগার সুলতানা লিয়া, সাবেক অধ্যাক্ষ জনাব শাহীন ইকবল, উপশহর কলেজের প্রফেসর আনন্দ কুমার বিশ্বাস, মুস্তাফিজুর রহমান, জেলা স্কুলের প্রধান শিক্ষক মোঃ শোয়াইব হোসেন, সিনিয়র শিক্ষক জামাল উদ্দিন, যশোর বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা স্বপ্না রানী বিশ্বাস, রুপা রানী বিশ্বাস, ল্যাম্পের নির্বাহী পরিচালক ডাঃ আহসান হাবীব, সুইড বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আমিনুল ইসলাম স্বপন প্রমুখ।

এছাড়াও জাগরনী চক্র ফাউন্ডেশন, জয়তি সোসাইটি, এডাব, ঢাকা আহসানিয়া মিশন, ধারা, আইইডি, এফপিএবি, অর্পন, কাইন্ড ভিশন, সেভ সোসাইটি, রাইজ, আমরা করবো জয়, বাঁচতে শেখাসহ বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন। র‍্যালিরে উপস্থিত হয়ে কমিউনিটি পর্যায়ে মানসিক ও শারীরিক ভাবে অসুস্থ ও ঝুঁকিতে থাকা নারী, শিশু, কিশোর, তরুন এবং স্কুল কলেজের শিক্ষার্থীরা হাতে লেখা বিভিন্ন ধরণের সচেতনমূলক প্লাককার্ড প্রদর্শন করেন ।

অনুষ্ঠান পরিচালনা করেন এনজিও সমন্বয়ক শাহাজাহান নান্নু ও ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন যশোরের ফিল্ড অফিসার পারুল আক্তার। আলোচনা সভা শেষে র‍্যালি বের করা হয়। র‍্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়।

(এসএ/এসপি/অক্টোবর ১০, ২০২৩)