সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : ভৈরবে ১১ ও ১২ অক্টোবর দুই দিনব্যাপী এসইপি সুপণ্য মেলা শুরু হয়েছে। আজ বুধবার সকাল ১১টায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)’র আয়োজনে ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় উপজেলা পরিষদ চত্বরে এ মেলার আয়োজন করা হয়।

মেলায় প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ।

পপি এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ বলেন, আমাদের চামড়াজাত পণ্য সারা বিশ্বে যাচ্ছে। আমাদের চামড়ার কোয়ালিটি ভালো। পৃথিবীতে চামড়ার চাহিদা রয়েছে। এটিকে আরো বেশি চাহিদা সম্পন্ন প্রোডাক্ট করতে গেলে আমাদের যে ইন্ডাস্ট্রিগুলো রয়েছে সেগুলোর মান আরো বাড়াতে হবে। আমাদের যে শ্রমিক রয়েছে তাদের প্রশিক্ষণসহ তাদের জীবনমান উন্নয়ন ও ধারণক্ষমতা গড়ে তুলতে হবে। সরকার কিন্তু চেষ্টা করছে আপনারা জানেন আমাদের মাননীয় এমপি মহোদয়ের উদ্যোগে ভৈরবে একটি বিসিক শিল্প নগরী গড়ে তোলা হচ্ছে। আপনারা এখানে যারা চামড়া ব্যবসার সাথে জড়িত অনেকেই কিন্তু সেখানে প্লট নিয়েছেন। বেসিক শিল্প নগরিটা চালু হয়ে গেলে আপনাদের অন্যান্য যে সুযোগ সুবিধা সেগুলো নিশ্চিত হবে। আমাদের ভৈরবে যেহেতু চামড়া শিল্পটা অত্যন্ত সমৃদ্ধ আমরা চাই এখানে চামড়া শিল্পটা পরিবেশের ক্ষতি না করে, আবাসিক যেসব এলাকায় মানুষ বসবাস করে তাদের ক্ষতি না করে এই শিল্পটা যেন আরো বেশি সমৃদ্ধ হয়। সে জন্য যেসব বেসরকারি সংস্থা রয়েছে তাদের প্রতি আমার আহ্বান পপি যেভাবে এগিয়ে এসেছে অন্যান্য প্রতিষ্ঠানগুলো যেন তারাও এভাবে এগিয়ে আসে।

এছাড়া তিনি আরো বলেন, এই মেলার মাধ্যমে আমাদের পণ্যের যে প্রসার এবং পণ্যের প্রচার সেটি আরো প্রসারিত হবে। এছাড়া আমাদের শিল্পটা আরো উন্নত হবে এবং আমাদের দেশের অর্থনীতিতে এই শিল্পের ভূমিকা আরো বেশি হবে।

মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সমবায় অফিসার মো. শহিদুল হক, ভৈরব পাদুকা কারখানা মালিক সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি মো. আল-আমিন মিয়া, ভৈরব পিইউ ইন্ডাস্ট্রিয়াল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাহারুল আলম বাচ্চু, এসইপি সুপণ্য কনসালটিং কার্ম টিম লিডার শোয়েব হক।

মেলায় ভৈরব ও এর পাশ্ববর্তী অঞ্চলের চামড়াজাত ও পিইউ পাদুকা পণ্যের ক্ষুদ্র উদ্যোক্তারা অংশগ্রহণ করেন। এবারের মেলায় ২০টি স্টল অংশ নেন।

(এসএস/এসপি/অক্টোবর ১১, ২০২৩)