সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : ভৈরবে দুই দিনব্যাপী এসইপি সুপণ্য মেলা সমাপ্ত হয়েছে। ১২ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এবারের মেলা শেষ হয়। সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)'র আয়োজনে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগীতায় এবং এক্সপ্রেশান্স লি. এবং এনরুট ইন্টারন্যাশনাল লি. ও পিপলস ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি)'র বাস্তবায়নে উপজেলা পরিষদ চত্বরে দুইদিন ব্যাপী এ মেলার আয়োজন করা হয়।

মেলার সমাপনী অনুষ্ঠানে পপি এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ। বক্তব্যে তিনি বলেন, ভৈরবের তৈরি জুতার গুনগত মান যথেষ্ট ভালো। প্রচার-প্রচারণা বাড়াতে পারলে ভৈরবের জুতার চাহিদা আরো বাড়বে। তবে পাদুকা তৈরির সময় যে সকল বজ্য উৎপন্ন হচ্ছে সেগুলো সঠিক ব্যবস্থাপনা করতে পারলে পরিবেশ দূষণ হ্রাস পাবে।

তিনি আরো বলেন, ভৈরবে পাদুকা বজ্য রিসাইকেল করে জুতার সোল ও অন্যান্য পণ্য তৈরি করা হচ্ছে যা খুবই ভাল উদ্যােগ। এ ধরনের উদ্যােগ আরো বৃদ্ধি করা দরকার। পপি যেমন ভৈরবের পাদুকা শিল্পের উন্নয়নে কাজ করছে অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানও কাজ করলে ভৈরবের পাদুকা শিল্প আরো এগিয়ে যাবে। পরে তিনি মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলার আয়োজকদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ কে সম্মাননা স্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়।

এছাড়া মেলায় বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাগর হোসেন সৈকত, ভৈরব পাদুকা কারখানা মালিক সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি মো. আল-আমিন মিয়া ও ভৈরব পিইউ ইন্ডাস্ট্রিয়াল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাহারুল আলম বাচ্চু। মেলায় পাদুকাপণ্যের ক্ষুদ্র উদ্যোক্তারা ২০টি স্টলে তাদের তৈরি পণ্য, উপকরণ ও যন্ত্রপাতির নিয়ে মেলায় অংশগ্রহণ করেন। ভৈরবসহ আশে পাশের বিভিন্ন জেলা-উপজেলার পাইকারি ও খুচরা ক্রেতারা মেলায় ঘুরে ঘুরে তাদের পছন্দের পণ্যটির অর্ডার করেন।

অনুষ্ঠান শেষে মেলায় অংশ নেওয়া ২০টি স্টলের ক্ষুদ্র উদ্যোক্তাদেরও আয়োজকদের পক্ষ থেকে সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া ভৈরব পাদুকা কারখানা মালিক সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি মো. আল-আমিন মিয়া ও ভৈরব পিইউ ইন্ডাস্ট্রিয়াল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাহারুল আলম বাচ্চু'কে সম্মাননা স্মারক ক্রেস্ট দেয় হয়।

(এসএস/এএস/অক্টোবর ১৩, ২০২৩)