সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ভৈরবে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে।

“এক ডোজ এইচপিভি (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) টিকা নিন জরায়ুমুখ ক্যান্সার রুখে দিন” এ স্লোগানকে সামনে রেখে আজ রবিবার বেলা ১২টার দিকে ভৈরব পৌর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে ক্যাম্পেইনের সূচনা করা হয়।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য সেবা বিভাগের পক্ষ থেকে ভৈরব পৌরসভার আয়োজনে “জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকাদান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. বুলবুল আহম্মদ এর সভাপতিত্বে কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র মমিনুল হক রাজু।

এছাড়া উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. কিশোর কুমার ধর, পৌর নির্বাহী কর্মকর্তা মো. ফারুক, ভৈরব পৌরসভার নিরাপদ খাদ্য পরিদর্শক নাসিমা বেগমসহ সাংবাদিক, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। এ সময় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ বলেন, জরায়ু ক্যান্সার মৃত্যুর একটি প্রধান কারণ।

এ টিকাদানের মাধ্যমে মেয়েদের মৃত্যুর ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনা যাবে। তাই তিনি সবাইকে টিকা নিতে আহ্বান করেন। প্রথম দিন ভৈরব পৌর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণিতে থেকে নবম শ্রেণি পড়ুয়া প্রায় ৯শ জন শিক্ষার্থীকে এ টিকা দেওয়া হয়। পর্যায়ক্রমে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম থেকে ৯ শ্রেণিতে অধ্যায়নরত ছাত্রী ও শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের মাঝে বিনামূল্যে এইচপিভি টিকা দেওয়া হবে।

(এসএস/এসপি/অক্টোবর ১৫, ২০২৩)