ঝিনাইদহ প্রতিনিধি : আধুনিক সভ্যতা ও প্রযুক্তির ছোঁয়ায় হারিয়ে যাওয়া গ্রাম বাংলার হারানো ঐতিহ্যকে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে ঝিনাইদহের শৈলকূপায় অনুষ্ঠিত হয়ে গেল বিলুপ্তপ্রায় লাঠি খেলা।

ঢাক-ঢোলের বাজনা আর গানের সুরের তালে তালে চলে লাঠিয়ালদের লাঠির কসরত। খেলায় প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা করে পাল্টা আঘাত করতে মরিয়া হয়ে ওঠেন লাঠিয়ালরা। হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা দেখতে সেখানে ভীড় জমায় হাজরো দর্শক। এ আয়োজনকে ঘিরে উৎসবের আমেজ বয়ে যায় পুরো এলাকায়। এমন আয়োজন যেন প্রতি বছর হয় এমন দাবি জানিয়েছেন খেলা দেখতে আসা দর্শকরা।

বুধবার (১৮ অক্টোবর) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উপজেলার ধলহরাচন্দ্র ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে আয়োজন করা হয় এ লাঠি খেলার। শৈলকূপা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. দিনার বিশ্বাসের সার্বিক তত্ত্বাবধানে এতে প্রধান অতিথি ছিলেন শৈলকূপা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ধলহরাচন্দ্র ইউনিয়নের চেয়ারম্যান মো. মতিয়ার রহমান বিশ্বাস।

অনুষ্ঠানের প্রধান অতিথি মো. মতিয়ার রহমান বলেন, গ্রামীণ খেলাধুলা কমে যাওয়ার কারণে যুব সমাজ মাদকের দিকে ঝুঁকে যাচ্ছে। তাই যুব সমাজকে মাদকের পথ থেকে দূরে রাখতে এ ধরনের আয়োজন করা প্রয়োজন। গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতেই প্রতি বছরই এ ধরেনর আয়োজন করা হবে বলে জানান তিনি।

(একে/এএস/অক্টোবর ১৮, ২০২৩)