দীপক চন্দ্র পাল, ধামরাই : ভক্তদের দর্শন দিতে দেবী দূুর্গা ধর্মীয় রীতি মতে এবার “দেবী দূর্গা ঘোটাকে  আগমন করবেন- ঘোটাকেই চলে যাবেন দেবী”।ধামরাইয়ে প্রতিমা গড়ার শিল্পীরা এখন রং তুলির শেষ করেছেন। সাজ-সজ্জার শেষে পুজারীরা পূজা উৎসবে ব্রতী হয়েছে। ১৯ অক্টোবর বোধনের মধ্য দিয়ে পঞ্চমী পূজা ও আজ ২০ অক্টোবর ষষ্টী পূজার মধ্য দিয়ে শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়েরর অন্যতম প্রধান ধর্মীয় শারদীয়া উৎসব। মন্দিরে মন্দিরে কাসর ঘন্টা ও ডাকের তালে ও শব্দে পরিবেশ এখন মূখরিত। পূজারিী পূজা অর্চনায় ব্রতী হয়েছেন।

এবার ধামরাই উপজেলার একটি পৌর সভা ৪৪ টি সহ ও ষোল টি ইউপির বিভিন্ন স্থানে মোট ২১৮ টি স্থায়ী ও অস্থায়ী মন্দিরে হিন্দু সম্প্রদায়ের লোকজনরা এ উৎসবের আয়োজনে নিয়ে এখন মহা ব্যস্ত সময় কাটাচ্ছেন।

ধামরাইয়ে ৩/৪ শত বছর ধরে দূর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী রায় বাড়িতে। প্রতিবছরের মত জাকজমক পূন্য ভাবে এবারো পূজায় পাঠাবলী দেওয়া হবে বলে জানান রায় বাড়িরর গৃহবধ মিনু রায় মৌলিক।

বড় আয়োজনে ধামরাই মাধব মন্দির মাঠে আযোজিত পূজায় সাজ সজ্জায় পরিপাটি করে উৎসব মূখর পরিবেশের রূপ ধারণ করেছে।

গ্রামীন জনপদে আমতা জগন্নাথ মন্দির কমিটির আয়োজিত শারদীয় উৎসব হিন্দু সম্প্রদায়ের মনে আনন্দ মূখরতা বিরাজ করছে বলেন মন্দির কমিটির সাধারন সম্পাদক জয় শংকর বণিক।তিনি দেশের শান্তি ও সমুদ্ধি কামনা করেন।

এবার প্রথম পুজার আয়োজন করেছেন ধামরাইয়ের বিশিষ্ট মিষ্টি ব্যবসায়ী পূলক পাল তিনি বলেন, আজ ষষ্টী পূজা অনুষ্ঠিত হলো। মনে প্রশান্তি বিরাজ করছে। প্রতিদিন সকল আগত ভক্ত বৃন্দের মাঝে প্রসাদ বিতরন করবো বলেন।মা যেনো সবাইকে সুখে শান্তিতে রাখেন এ প্রার্থনা করি।

ধামরাই বকুলতলা বাসুদেব মন্দির কমিটির আয়োজনে অনুষ্ঠিত বর্মকর্তা সুমন বণিক বলেন, সকালে ষষ্টী পুজা অনুষ্ঠিত হয়ে। পুজারী নারীরা ঢালা সাজিয়ে আসেন মায়ের চরনে অর্ঘ দিতে। মায়ের পুজা শেষে প্রার্থনায় দেশের মঙ্গল কামনা করা হয়।তিনি বলেন আগামী অষ্টমী পুজার দিন প্রতি বারের মতো এবারো এই মন্দিরে কুমারী পুজার আয়োজন করা হবে বলে জানান।

ধামরাইয়ের উপজেলা কায়েত পাড়া মাধব মন্দির সংলগ্ন দূর্গা মন্দির কমিটির সভাপতি ও ঢাকা জেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক সম্পাদক নন্দ গোপাল সেন বলেন এবার ধামরাইয়ে ২১৮ টি দূর্গা মন্দিরে শারদীয়া উৎসবে আয়োজন হয়েছে। প্রশাসন থেকে থেকে সার্বিক আইন-শৃংখলা পরিবেশ নিয়ন্ত্রনে রাখতে পুজারী নের্তৃবৃন্দদের সাথে পুলিশ প্রশাসনের উধ্বতন কর্মর্তার মতবিনিময় করেছেন।নিরাপত্তা জোড়দার করেছেন। সকলেরই আশাবাদ বিগত দিনের মতোই এবারো অত্যন্ত শান্তি পূর্নভাবে সকল আয়োজন সমপন্ন হবে।

(ডিসিপি/এসপি/অক্টোবর ২০, ২০২৩)