স্টাফ রিপোর্টার, গাজীপুর : রাজধানীতে বিএনপি মহাসমাবেশ ও আওয়ামীলীগের শান্তি সমাবেশ ঘিরে গাজীপুরে চলছে না দুরপাল্লার বাস, সীমিত আকারে চলছে লোকাল পরিবহন এবং ব্যক্তিগত গাড়ির সংখ্যা অন্যান্য দিনের চাইতে খুবই কম। এতে দুর্ভোগে পড়েছেন মহাসড়কে চলাচলকারী যাত্রীরা। এছাড়াও ঢাকায় ঢুকতে ও বের হওয়ার রাস্তাগুলোতে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আর পুলিশী ঝামেলা এড়াতে বিএনপি সমর্থিত নেতাকর্মীদের ট্রেনে করে ঢাকায় ঢুকতে দেখা গেছে।

যেকোন নাশকতা এড়াতে শুক্রবার দুপুর থেকেই রাজধানীর প্রবেশদ্বারে বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসায় র‌্যাব ও পুলিশ। আজ শনিবার সকাল থেকে চেকপোস্ট গুলো আরও সক্রিয় হয়ে উঠে। জয়দেবপুর চৌরাস্তা এলাকা ঘুরে দেখা গেছে দুরপাল্লার বাস বন্ধ ও লোকাল পরিবহন সীমিত আকারে চলায় অফিসগামী যাত্রীদের বাসের জন্য অপেক্ষা করতে দেখা যায়। অনেকে লোকাল বাস না পেয়ে তারা বিকল্প হিসেবে অটোরিকশা ও সিএনজি অটোরিকশা যোগে গন্তব্যে যাচ্ছেন। ভোগড়া বাইপাস ও চৌরাস্তা এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থান চোখে পড়েছে।

উত্তরাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত গাজীপুরের চন্দ্রায় রাজধানী মুখী কোন বাস ঢুকতে দেখা না গেলেও আধঘন্টায় দুই তিনটি বাস বের হতে দেখা গেছে। তবে চালকদের চোখে মুখে আতংক ও শঙ্কা দেখা গেছে। সকাল থেকেই বোর্ড বাজার এলাকায় পুলিশ বাসের পাশাপাশি মোটরসাইকেল চালক ও আরোহীদের ব্যাগ, মোবাইল তল্লাশী করে পরিচয় নিশ্চিত হয়েই ঢাকা প্রবেশ করতে দিয়েছে।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ফজলে মমিন বলেন, দুটি দলের সমাবেশ ঘিরে উত্তেজনায় পরিবার থেকে আজকে অফিসে না যেতে অনুরোধ করা হয়। কিন্তু অফিস কর্তৃপক্ষের নির্দেশনা থাকায় শঙ্কার মধ্যে বাধ্য হয়েই অফিসে যেতে হচ্ছে। এ পথটুকু যেতে আমার ভাড়া কয়েকগুণ টাকা বেশি খরচ করতে হয়েছে।

গাজীপুরের বিএনপি’র এক নেতা জানান, সড়ক পথে পুলিশের নানা ঝামেলার কারণে শনিবার সকালে গাজীপুরের বিভিন্ন স্টেশন থেকে লোকাল ও আন্তঃনগর ট্রেনে করে ঢাকায় বিএনপি সমাবেশে যোগ দিতে রওনা হয়েছে। সুন্দর ও পুলিশী ঝামেলা ছাড়াই বিএনপি’র নেতাকর্মীরা সমাবেশ স্থলে পৌঁছেছেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুবুর রহমান বলেন, ঢাকার সমাবেশ ঘিরে নাশকতা এড়াতে বাড়তি সতর্কতায় রয়েছে পুলিশ। শুধুমাত্র নাশকতামূলক কর্মকান্ড সাদৃশ্য কিংবা সন্দেহ হলে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কোনো ভালো মানুষকে গ্রেফতার বা হয়রানী করা হচ্ছে না।

(এস/এসপি/অক্টোবর ২৮, ২০২৩)