অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : ঝিনাইদহে ঝড়ে মূহুর্তের মধ্যে লণ্ডভণ্ড করে দিয়েছে জমির ফসল ও ঘরবাড়ি। এর প্রভাবে দীর্ঘ সময় ধরে ওইসব এলাকায় বিদ্যুৎ সংযোগ বিছিন্ন ছিল। গত শনিবার সন্ধ্যা ৬টার দিকে জেলার বিভিন্ন উপজেলায় তাণ্ডব চালিয়েছে এই ঝড়।

সরেজমিনে দেখা যায়, ৫ মিনিটের এ ঝড়ে সদর উপজেলার হলিধানী, কুমড়া বাড়িয়া, সাগান্না ইউনিয়নের অনন্ত ২০টি গ্রামের জমির উঠতি ফসল, গাছপালা ও অনেক ঘরবাড়ি ভেঙ্গেচুরে গেছে। প্রবলবেগে বয়ে চলা বাতাসে উড়ে গেছে ঘরের চালা, নষ্ট হয়েছে ঘরের আসবাবপত্র। ছোট বড় অসংখ্য গাছপালা উপড়ে পড়েছে। বিদ্যুৎ সঞ্চলনের তার ছিঁড়ে বিছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ। এসময় ঝড় ও তুমুল বৃষ্টিতে আধাপাকা ধান,কলা ও পেঁপে গাছের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে হতাহতের কোন ঘটনা ঘটেনি।

সদর উপজেলার কুমড়াবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান ও ওই এলাকার প্রান্তিক কৃষক সিরাজুল করিম জানান, শনিবার বিকেল ৫টার দিকে হঠাৎ করেই আকাশ মেঘাচ্ছন্ন হয়ে পড়ে। মুহূর্তেই শুরু হয় প্রচণ্ড ঝড়বৃষ্টি। তিনি সাত বিঘা জমিতে চাপাকলা চাষ করেছিলেন। সপ্তাহ খানেক পরেই বিক্রি করতে পারতো কলাগুলো। কিন্তু কয়েক মিনিটের ঝড়ে ৩হাজার কলাগাছ ভেঙ্গে গেছে। এতে করে প্রায় ১২ লাখ টাকার ক্ষতি হবে বলে জানান তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, এবার জেলার ৬টি উপজেলায় ১ লাখ ৫ হাজার হেক্টর জমিতে ধান, ৪ হাজার ৯ শত ১৫ হেক্টর জমিতে কলা ও ৩ শত ৩৮ হেক্টর জমিতে পেঁপে চাষ করা হয়েছিল।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আজগর আলী জানান, আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা পরিদর্শন করে ক্ষতিগস্থ কৃষকদের তালিকা তৈরি করছে। আমরা আনুষ্ঠানিক ভাবে ক্ষতির পরিমাণ দুয়েকদিনের মধ্যে প্রকাশ করতে পারবো।

(একে/এসপি/নভেম্বর ০৫, ২০২৩)